শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

১ হাজার সিএনজি অটোরিকশার বিরুদ্ধে মামলা

SONALISOMOY.COM
ফেব্রুয়ারি ১, ২০১৬

চট্টগ্রামে মিটার ছাড়া রাস্তায় চলাচলের অপরাধে এক হাজার সিএনজিচালিত অটোরিকশার বিরুদ্ধে মামলা করেছে পুলিশ। সোমবার সকাল থেকে বেলা দেড়টা পর্যন্ত নগরের বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে এসব অটোরিকশার বিরুদ্ধে মামলা দেওয়া হয়। চট্টগ্রাম মহানগর পুলিশের উপ-কমিশনার (ট্রাফিক) মাসুদ-উল হাসান জানান, সোমবার থেকে সব সিএনজিচালিত অটোরিকশা মিটারে চলাচল বাধ্যতামূলক করা হয়েছে। নগরের ১০টি স্থানে আমরা চেকপোস্ট বসিয়ে বেলা দেড়টা পর্যন্ত নির্দেশ অমান্যকারীদের এক হাজারের বেশি মামলা দিয়েছি। অভিযানের সময় যারা মিটার লাগানোর আবেদনপত্র দেখিয়েছে তাদের ছেড়ে দিয়েছি। তিন দিন পর্যন্ত ছেড়ে দেওয়া হবে। পরে তাদের বিরুদ্ধেও মামলা দেওয়া হবে।

CNG
পুলিশের এ কর্মকর্তা জানান, আমাদের অভিযানে দেখা গেছে, অর্ধেকেরও বেশি অটোরিকশায় ইতিমধ্যে মিটার লেগেছে। আবার অনেকেই নতুন মিটার লাগানোর জন্য তোড়জোড় শুরু করেছেন।
সোমবার থেকে চট্টগ্রাম নগরীতে মিট‍ারে অটোরিকশা চলাচল বাধ্যতামূলক ঘোষণা করেছে নগর পুলিশ। এজন্য ৩১ জানুয়ারির মধ্যে সব অটোরিকশায় মিটার সংযোজনও বাধ্যতামূলক ঘোষণা করেছিল নগর পুলিশ। তিন মাস আগে থেকে চট্টগ্রাম নগরীতে মিটারে অটোরিকশা চলাচল বাধ্যতামূলক ঘোষণা করা হলেও মিটার সংযোজনের জন্য বারবার সময় বাড়ানো হয়। তবে সর্বশেষ ১ ফেব্রুয়ারি থেকে মিটারে অটোরিকশা চলাচলের বিষয়ে অনড় অবস্থান নেয় পুলিশ।

এরপর ৩১ জানুয়ারি রোববার চট্টগ্রাম চেম্বারের এক অনুষ্ঠানে এসে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের বলেন, চট্টগ্রামে মিটার চালু হওয়ার কথা ছিল নভেম্বরে। অনুরোধ থাকায় সময় বাড়িয়েছিলাম। আগামীকাল (সোমবার) থেকে চট্টগ্রামে মিটারে চলবে সিএনজি অটোরিকশা। এর কোনো ব্যত্যয় হবে না। সময় বাড়ানো হবে না। এটিকে আমি কমিটমেন্ট হিসেবে নিয়েছি। চ্যালেঞ্জ হিসেবে নিয়েছি। ঢাকায় পেরেছি, এখানে কেনো পারবো না?

মন্ত্রী এবং পুলিশের এসব ঘোষণার পর সোমবার সকালে নগরীর কাজির দেউড়ি, ইস্পাহানি মোড়, টাইগারপাসসহ বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, রাস্তায় প্রচুর পরিমাণে অটোরিকশা চলাচল করছে। যাত্রীরা আগের মতোই ভাড়া নির্ধারণ করে যাচ্ছেন গন্তব্যে। যাত্রীদের কেউ কেউ মিটারের কথা বললেও চালকরা সরাসরি মিটার নেই বলে জানিয়ে দিচ্ছেন।