বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪

ফ্যাশনে স্টাইলিশ থাকুক আপনার শিশু

SONALISOMOY.COM
ফেব্রুয়ারি ৩, ২০১৬

হোক না সে বাড়ির সবচেয়ে কনিষ্ঠ সদস্য, তাই বলে কি ফ্যাশনে পিছিয়ে থাকবে! ছোট্ট সোনামনিরও প্রয়োজন নিত্য নতুন পোশাক। আর এই শীতের সময়ে শিশুর পোশাকে থাকা চাই বিশেষ যত্ন। শুধু মোটা কাপড়ের হলেই হবে না, দৃষ্টি নন্দন, মজাদার হোক শিশুর জামা। তাই আপনার শিশুর নিত্য প্রয়োজনের জন্য কিনে ফেলুন নতুন বাহারী ড্রেস। জেনে নিন, এমন জামাকাপড় কিভাবে বাছাই করতে পারেন। তাতে আপনার বেবিকে দেখাবে অন্যদের চেয়ে একদম আলাদা এবং চমৎকার।
এমনিতেই বাচ্চাদের জামার বিষয়ে খুবই সতর্ক থাকতে হয়, যাতে কোনওরকম ইনফেকশন না হয় শিশুর। সুতি ছাড়া অন্য কোনও ম্যাটিরিয়াল ব্যবহার করলে ক্ষতি হতে পারে শিশুর ত্বকের। তাই সুতি কাপড় বাছাই করুন। সহজ সরল ডিজাইন খুঁজে নিন। ফিতা বা বোতাম দেওয়া জামাকাপড়েই স্বচ্ছন্দ্য থাকবে বাচ্চারা। তাতে খুলতে ও পরাতেও সুবিধা হবে আপনার জন্য।lill_dhakareport_29528
ওয়ান পিস আউটফিট
এই ধরনের জামাকাপড় ছোট বাচ্চাদের জন্য একদম পারফেক্ট। বার বার ন্যাপি পাল্টানোর জন্য এই জামাতে সুবিধা হয়।
শার্ট
সামনে বোতাম দেওয়া সুন্দর শার্টে আপনার ছোট্ট বাচ্চাকে মানাবে বেশ। শার্টের উপর পছন্দমতো ডিজাইন করতে পারেন। তবে খেয়াল রাখুন, কাপড় যাতে বেশি মোটা না হয়। হালকা সুতির কাপড় বাচ্চার ত্বকের জন্য ভালো।
প্যান্ট
বাচ্চার প্যান্ট বাছাই করুন পছন্দমতো। তবে কোমরে ইলাস্টিক ব্যবহার না করাই ভালো। তাতে বেবির নরম চামড়ায় আঘাত লাগতে পারে। বেশি টাইট করবেন না, তাতে খোলাতে পরাতে অসুবিধা হবে।
সোয়েটার
শীতে বাচ্চার জন্য কিনে ফেলুন রংবেরঙের সোয়েটার। তবে, সোয়েটার মাথা গলিয়ে পরালে বাচ্চারা খুব বিরক্ত বোধ হবে। কান্নাকাটি করতে পারে। তাই সোয়েটার কেনার সময় অবশ্যই সামনের দিকে বোতাম রাখুন।
মোজা
এত ছোট বাচ্চাকে ঠান্ডার হাত থেকে বাঁচাতে মোজা তো অবশ্যই রাখতে হবে। পায়ের থেকে সামান্য বড় সাইজের মোজা কিনুন। যাতে শিশুর ছোট্ট পা দুটি যথেষ্ট জায়গা পায় নড়াচড়া করার জন্য।
কাঁথা
সুতির কাপড়ে বানাতে পারেন রকমারি কাঁথা। ডিজাইন করতে পারেন পছন্দমতো। বাচ্চার নাম, ফুল বা টেডির ডিজাইনও করতে পারেন।
টুপি
আপনার বাচ্চাকে ফ্যাশনেবল লুক দিতে পরাতে পারেন মজাদার টুপি। ঘরে-বাইরে, দু-জায়গাতেই ব্যবহার করা যাবে এমন টুপি কিনুন। অথবা উল দিয়ে বানাতে পারেন টুপিও। তবে খেয়াল রাখবেন, ম্যাটিরিয়ালটি যাতে আরামদায়ক হয়।
কয়েকটি সতর্কতা
সাবধানে বাছাই করতে হবে বাচ্চার জামাকাপড়। দেখবেন যাতে তা বেশি টাইট না হয়। বিশেষ করে গলায় যেন জামা শক্ত করে এঁটে না থাকে। একটু ঢিলেঢালা জামায় বাচ্চা স্বাভাবিক ভাবে শ্বাস নিতে পারবে।
বোতাম, ফিতা বা অন্যান্য অ্যাক্সেসরিজ দেখে শুনে ব্যবহার করবেন। দেখে নিন, এগুলোর কারণে বাচ্চার যেন কোনও ক্ষতি না হয়।