সোমবার, ১৬ সেপ্টেম্বর, ২০১৯

আবুলের চিকিৎসার সব দায়িত্ব নেবে সরকার

SONALISOMOY.COM
ফেব্রুয়ারি ৪, ২০১৬

ঢাকা: হাতে পায়ে গাছের মত শেকড় গজানোর বিরল রোগে আক্রান্ত আবুল বাজনাদার স্বাভাবিক জীবনে ফিরে না আসা পর্যন্ত তার সকল চিকিৎসার খরচ সরকার বহন করবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম। বৃহস্পতিবার (৪ ফেব্রুয়ারি) ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে (ঢামেকে) চিকিৎসাধীন আবুল বাজনাদারকে দেখতে যাওয়ার পর সংবাদ সম্মেলন তিনি এ কথা জানান। এর আগে মন্ত্রী আবুলের স্বাস্থ্যের খোঁজ খবর নেন ও তার পরিবারের সদস্য ও চিকিৎসকদের সাথে কথা বলেন।

04-02-16-Health Minister_DMCH-1

স্বাস্থ্যমন্ত্রী বলেন, বাংলাদেশের ইতিহাসে এটি একটি বিরল রোগ। এ বিরল রোগে আক্রান্ত রোগীকে দেখতে ও চিকিৎসার খোঁজ নিতে এসেছি। ১০ বছর ধরে সে এ রোগে আক্রান্ত। পরিবারের সাথে কথা বলে বুঝতে পেরেছি, তাদের ধারণা ছিল যে তার চর্মরোগ হয়েছে এবং এ জন্য তারা চর্মরোগের চিকিৎসা নিয়েছে। মন্ত্রীর বক্তব্যের সময় উপস্থিত ছিলেন ঢামেক পরিচালক বিগ্রেডিয়ার জেনারেল মিজানুর রহমান ও আবুলের চিকিৎসার জন্য গঠিত মেডিকেল বোর্ডের চিকিৎসকরা।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে চিকিৎসকরা জানান, স্বাস্থ্য খাতে এ রোগটিকে চ্যালেঞ্জ হিসেবে নিয়েছি আমরা। ছেলেটি নিজ হাতে ভাত খেতে পারে না। আমরা আপ্রাণ চেষ্টা করবো যেন ছেলেটি নিজ হাতে ভাত খেতে পারে। এ বিষয়ে বিস্তারিত গবেষণা করা হচ্ছে। তার চিকিৎসার জন্য বিদেশি চিকিৎসকের পাশাপাশি জাপানে বসবাসরত একজন বাংলাদেশি চিকিৎসকের সাথেও যোগাযোগ করা হচ্ছে। বিশ্বে এ বিরল রোগে আক্রান্ত রোগীর সংখ্যা শুধু ৩ জনই নয়, তিনজনের নাম প্রকাশ পাওয়ায় তাদের বিষয়ে জানা গেছে। কিন্তু আরো কয়েকজন রোগী রয়েছে। এপিডার্মো ডিসপ্লেশিয়া ভেরুকোফরমিস নামের এক ধরণের ভাইরাস থেকে এ রোগের উৎপত্তি বলে জানিয়েছেন চিকিৎসকরা।