বৃহস্পতিবার, ৫ সেপ্টেম্বর, ২০১৯

বই মেলায় আসল বিএনপির নাসিমের বই

SONALISOMOY.COM
ফেব্রুয়ারি ৪, ২০১৬

kamrul-hasan-nasim-newsshomoy
তাম্রলিপি প্রকাশনার ব্যতিক্রমী এক প্রয়াস ‘নেতৃত্ব’।আর দশটি গল্প, কবিতা কিংবা উপন্যাসের মতো সাজে এই বইটি নয়। বইটির লেখক নানা অঙ্গনে সবিশেষ দক্ষতার স্বাক্ষর রাখা পরিচিত মুখ বিএনপি পুনর্গঠনের উদ্যোক্তা কামরুল হাসান নাসিম।
এদিকে এই বইটির ভূমিকায় বলা হয়েছে, মানুষের আশা-আকাঙ্খা পূরণের বাস্তবতায় এবং স্বপ্নের তাত্ত্বিক কাঠামোগত প্রায়োগিক নির্দেশনা সম্পন্ন করতে আদেশক্রমে অনুরোধের সক্রিয় ধারাবাহিক সফল চরিত্রই হলো নেতৃত্ব।
লেখক পরিচিতিতে বলা হয়েছে, কামরুল হাসান নাসিম একাধারে দার্শনিক, রাজনীতিক, আবৃত্তিকার, কলামিস্ট, কবি, নির্মাতা এবং নিজ দেশের অর্থনৈতিক সমৃদ্ধির প্রশ্নে বিপ্লবী সত্ত্বা। সব ধরনের ধারা ভাঙ্গার এক অদম্য চরিত্র এই কামরুল হাসান নাসিম। সমকালীন রাজনীতির শ্রেষ্ঠ বক্তা হিসেবেও অনেকের রায় এই রাজনীতিকের ওপরেই।
লেখক নিজেই বলছেন, আমার অঙ্গন এক মোট সতেরোটি।
বইটিতে লেখক নেতৃত্ব অর্জন ও তার ধরে রাখার কৌশল হিসেবে ১০১টি ‍দর্শন দিয়েছেন। একটি পাতায় স্থান পেয়েছে একটি উপদেশ, সঙ্গে প্রয়োজনীয় বিশ্লেষণ।

nasim
যেমন প্রথম উপদেশটিতে বলা হয়েছে, তুমি দেশপ্রেমিক না হয়ে শুধু স্বৈরাচার হয়ে পড়লে আজ না হয় কাল গণঅভ্যুর্থান বা বিপ্লবের মতো কিছুতে পর্যুদস্ত হবে।
নিজের বই সম্পর্কে নাসিম বলেন, ‘আমার বইটি বিক্রি হোক- এমনটি প্রত্যাশা করি না। আমি শুধু চাই বাংলাদেশের ১৬ কোটি মানুষের মধ্যে বড় একটা অংশ আমার বইটি পড়ুক।
কারণ, আমার চিন্তাগুলো মানুষের সঙ্গে শেয়ার করতে চাই।’
নাসিম বলেন, ‘নেতৃত্ব কারও জন্য নির্ধারিত করে না রেখে সবার জন্য উন্মুক্ত রাখতে হবে। মেধা, যোগ্যতা, সততা, দেশপ্রেম, দূরদৃষ্টি ও চারিত্রিক গুণাবলীর উৎকর্ষতায় উত্তীর্ণ ব্যক্তিরা নেতৃত্বে আসবে।
গেল ২০১৫ সালের ২৯ মে শুক্রবার রাজধানীর ওয়েস্টিন হোটেলের নবাব হলে বেলা ১১টা ১৭ মিনিটে এই বইটির প্রকাশনা উৎসব অনুষ্ঠিত হয়।
বইটি উৎসর্গ করা হয়েছে বাংলাদেশসহ সারা বিশ্বের তরুণ প্রজন্মকে। বইটির প্রচ্ছদ এঁকেছেন ধ্রুব এষ। ১১০ পৃষ্ঠার বইটির মূল্য রাখা হয়েছে ২০০ টাকা।
অমর একুশে গ্রন্থমেলায় অতিগুরুত্বপূর্ণ নেতৃত্ব বইটি পাওয়া যাচ্ছে বইমেলার তাম্রলিপি প্রকাশনী স্টলে- যা বসেছে সোহরাওয়ার্দী উদ্যান তথ্য কেন্দ্রের পাশেই।