বুধবার, ২১ আগস্ট, ২০১৯

ভুল ধারণা :মানুষ এসেছে বানর থেকে

SONALISOMOY.COM
ফেব্রুয়ারি ৬, ২০১৬

^BHuman evolution. ^b Illustration showing stages in the evolution of humans. At left, ^Iproconsul^i (23-15 million years ago) is depicted hypothetically as an African ape with both primitive and advanced features. From it ^IAustralopithecus^i ^Iafarensis^i (>4- 2.5 Myr BP) evolved and displayed a bipedal, upright gait walking on two legs. ^IHomo^i ^Ihabilis^i (2.5 Myr BP) was truly human ("homo") resembling ^IAustralopithecus^i but also used stone tools. About 1.5 Myr BP ^IHomo erectus^i (at centre) appeared in Africa, used fire, wooden tools, and migrated from Africa into Eurasia. ^IHomo^i ^Ineanderthalensis^i (200,000 years BP) lived in Europe and Middle East and was closely related to modern humans (right).

ভুল সবই ভুল
সবাই সত্যি জানে, এমন অনেক কথা পরে যাচাই করে দেখা গেছে, সেগুলো মিথ্যা। অবসরে সেগুলো আনতে যাচ্ছে পাঠকের গোচরে। লিখেছেন সরফরাজ খান

সায়েন্স লিগ অব আমেরিকার স্টেফানি কিপ লিখছেন, আমার তিন বছর বয়সী মেয়েটি কৌতূহলী জর্জের সঙ্গে সঙ্গে সময় কাটাতে ভালোবাসে। জর্জ কিন্তু বানর নয়, সে একটি শিম্পাঞ্জি। যদিও হলুদ টুপিটি পরলে তাকে উল্লুকের মতো দেখায়। আমি বোধহয় প্যাঁচ লাগিয়ে ফেলছি। কারণ আমার বিষয় উল্লুক বা শিম্পাঞ্জি নয়; বরং আমার বিষয়টি হচ্ছে—

ভুল ধারণা : মানুষ বানর থেকে সৃষ্ট।

সঠিক উত্তর : আধুনিক মানুষ ও আধুনিক শিম্পাঞ্জির পূর্বসূরি এক।

তারপর স্টেফানি লিখছেন, ভুলটা যদি উল্লুক থেকেও হতো তবু কিছু আলোচনা করা যেত। কিন্তু লোকে সোজাসাপ্টা বলে ফেলে, মানুষ বানর থেকে এসেছে। যারা বিবর্তনবাদের বিরুদ্ধে সোচ্চার, তারাই বুঝি জেনেশুনে এ কথা বলে! অথচ বিজ্ঞানীরা প্রশ্নটি আগেই তুলেছেন, তাহলে বানররা আগের দশায় আছে কিভাবে?

জীবাশ্ম পরীক্ষা করে, চ্যাপ নামের একটি দলের কথা জানা যায়, যারা ৬০ লাখ বছর আগে বসবাস করত। এদের থেকে একটি গোষ্ঠী জন্মায়, তারপর তাদের থেকে আরেক গোষ্ঠী জন্মায়, তারপর চলে যায় আরো লাখো বছর। তারপর উল্লুকের দেখা পাই আমরা। চ্যাপ থেকে আরো একটি গোষ্ঠী বের হয়, তারপর আরো অনেক গোষ্ঠী, তারপর চলে যায় আরো লাখ বছর। মনুষ্য গোষ্ঠীর চেহারা খুঁজে পাওয়া যায়।

জনসন নামে আমেরিকার প্রাণিবিদ্যার একজন শিক্ষক ব্যাপারটিকে খোলাসা করেছিলেন ২০১২ সালে। তিনি মস্তিষ্কের আকার-প্রকার, দাঁতের গড়ন ইত্যাদি দেখিয়ে দেখিয়ে বলেছিলেন, মানুষের বানর থেকে আসার কোনো সুযোগ নেই। মানুষের ধরনটা অনেক বেশি মানবিক মানে নিজস্ব। আমি তাই শেষ করতে চাই এ বলে যে যদি কখনো শোনেন এ কথা কেউ বলছে যে মানুষ এসেছে বানর থেকে, উল্টো তাকে জিজ্ঞেস করবেন, এখনকার শিম্পাঞ্জিগুলো কবে নাগাদ মানুষ হবে?
কালের কন্ঠ