বৃহস্পতিবার, ১২ সেপ্টেম্বর, ২০১৯

শুটিংয়ের জন্য বাসে বিস্ফোরণ, লন্ডনে হুলস্থুল

SONALISOMOY.COM
ফেব্রুয়ারি ৭, ২০১৬

বিনােদন ডেস্ক:  যুক্তরাজ্যের রাজধানী লন্ডনে রোববারের রৌদ্রোজ্জ্বল সকাল। ছুটির আমেজে এদিক ওদিক ঘুরতে বেরিয়েছিলেন অনেকেই। হঠাৎ লন্ডনের লেমবেথ ব্রিজের ওপর একটি বাসে ‘ভয়াবহ বিস্ফোরণ’ ঘটে। ঘটনার প্রত্যক্ষদর্শীরা সঙ্গে সঙ্গে বিস্ফোরণের ছবিসহ ঘটনাটির খবর সামাজিক গণমাধ্যমে পোস্ট করেন।

যুক্তরাজ্যের সংবাদমাধ্যম মিরর জানায়, বিস্ফোরণের পরমুহূর্তে পশ্চিম লন্ডন হয়ে ওঠে আতঙ্কের এলাকা। সামাজিক গণমাধ্যমে ঝড়ের বেগে ছড়াতে থাকে খবরটি। অনেকেই আতঙ্কিত হয়ে নিকটস্থ আইনশৃঙ্খলা বাহিনীর দপ্তরে ফোন করেন। খবরের খোঁজে ঘটনাস্থলে ভিড় জমায় সংবাদমাধ্যম।photo-1454856701

কিন্তু গিয়ে তাঁরা দেখতে পায়, আদতে এটি ছিল লন্ডনে বোমা হামলার ওপর ভিত্তি করে একটি চলচ্চিত্রের দৃশ্যায়নের অংশ। ২০০৫ সালের ৭ জুলাই লন্ডনে যাত্রী পরিবহনে বোমা হামলায় প্রাণ হারিয়েছিলে ৫২ জন। সেই সত্যি ঘটনার ওপর ভিত্তি করে ‘দ্য ফরেইনার’ নামে একটি চলচ্চিত্রের দৃশ্যায়ন চলছিল ‘লন্ডন ব্রিজ’ নামে পরিচিত লেমবেথ সেতুতে।

ছবিটির মূল চরিত্রে অভিনয় করেছেন হলিউড অভিনেতা জ্যাকি চ্যান। লন্ডনে বোমা হামলার ঘটনা অবলম্বনে বানানো চলচ্চিত্রের দৃশ্যায়নের একটি অংশে দেখানো হয় লেমবেথ সেতুর ওপর বিস্ফোরণে একটি বাসের ছাদ উড়ে যায়।

কিন্তু এই বোমা হামলার দৃশ্যায়ন যে জায়গাতে হয়েছে সেটি ছিল লন্ডনের কেন্দ্রস্থলের কাছাকাছি। আর বিপুল জনসমাগম ছিল সেই জায়গায়। ফলে যাঁরা এই চলচ্চিত্রের দৃশ্যায়নের কথাটি জানতেন না, তাঁরা বোমা হামলার দৃশ্য ও শব্দ শুনে আতঙ্কিত হয়ে পড়েন।

টুইটার, ফেসবুকসহ বিভিন্ন সামাজিক মাধ্যমে দ্রুত এই ‘ভয়াবহ হামলায় বাস বিস্ফোরণের’ খবর ও ছবি ছড়িয়ে পড়ার পরিপ্রেক্ষিতে লন্ডনজুড়ে আতঙ্ক ছড়িয়ে পড়ে। পরে সংবাদমাধ্যমের কাছে আশপাশের ভবনের অনেকেই জানিয়েছেন, আগে থেকে চলচ্চিত্রের দৃশ্যায়নের কথাটি না জানার কারণে মানসিকভাবে তীব্র আতঙ্কগ্রস্ত ও অসুস্থ হয়ে পড়েছিলেন তাঁরা।

ব্রিটিশ সংবাদমাধ্যম মিররকে ঘটনাস্থল থেকে কিছু দূরের এক বহুতল ভবনের বাসিন্দা জানান, এই দৃশ্যটি দেখে তাঁর শিশুটি চিৎকার করে কেঁদে ওঠে এবং তীব্র আতঙ্কে জ্ঞান হারানোর মতো অবস্থা হয়েছিল তাঁর।

অবশ্য সামাজিক মাধ্যমে বিস্ফোরণের খবরটি ‘সত্যি খবরের মতো’ ছড়িয়ে পড়ার প্রেক্ষাপটে লন্ডনের পুলিশ ও ফায়ার সার্ভিস তাঁদের সামাজিক মাধ্যমে জানিয়ে দেয় ‘বিস্ফোরণটি বিস্ফোরণ নয়, বরং চলচ্চিত্রের দৃশ্যায়ন ছিল।’