শুক্রবার, ৬ সেপ্টেম্বর, ২০১৯

ভারতের স্কুলে চিতাবাঘের হামলায় ছয়জন আহত(ভিডিও)

SONALISOMOY.COM
ফেব্রুয়ারি ৮, ২০১৬

আন্তর্জাতিক ডেস্ক: ভারতের একটি স্কুলে সদর্পে ঘুরে বেড়ায় একটি চিতাবাঘ। ধরতে যাওয়া ব্যক্তিদের ছয়জনকে এটি কামড়ে আহত করে। ভারতের কর্ণাটক রাজ্যের বেঙ্গালুরুতে গতকাল রোববার এ ঘটনা ঘটেছে। বিবিসি জানিয়েছে, কাছের একটি বন থেকে চিতাবাঘটি বেঙ্গালুরুর কুন্ডালাহালি এলাকার ভিবগিয়র ইন্টারন্যাশনাল স্কুলে ঢুকে পড়ে। আট বছর বয়সী ওই চিতা স্কুলের নিরাপত্তা ক্যামেরায় ধরা পড়ে।photo-1454925297

চিতাবাঘের উপস্থিতি জানার পরই চিতাবাঘটি ধরতে সচেষ্ট হন বন বিভাগের কর্মকর্তারা। একে ধরতে গেলে এক ব্যক্তিকে স্কুলের সুইমিংপুলের কাছে আক্রমণ করে বসে ওই চিতা। চিতার আক্রমণে বন্য প্রাণী সংরক্ষণ বিভাগের কর্মকর্তা সঞ্জয় গুব্বি ও বন কর্মকর্তা বেনি মাউরিয়াস, টিভির এক ক্যামেরাম্যানসহ ছয়জন আহত হন। পরে টানা ১০ ঘণ্টা চেষ্টায় বাঘটিকে ট্রাঙ্কুলাইজার (অজ্ঞান করার ইনজেকশন) দেওয়া সম্ভব হয়। পরে বাঘটি আটক করা হয়।

স্থানীয় পুলিশ কর্মকর্তা জানিয়েছেন, রাত সোয়া ৮টার দিকে ট্রাঙ্কুলাইজারের ইনজেকশন পুরোপুরি কাজ করার পর চিতাবাঘটিকে ধরা সম্ভব হয়। পরে একে জাতীয় উদ্যানে ছেড়ে দেওয়া হয়েছে। বন কর্মকর্তা রাভি রালফ বলেন, কাছের একটি বন থেকে চিতাবাঘটি স্কুলের মধ্যে অবস্থান নিয়েছিল। কিছু কিছু চিতাবাঘ অনেক সময় পথ ভুল করে জনবসতিপূর্ণ এলাকায় চলে আসে। মানুষ বন ধ্বংস করে ফেলায় এমন ঘটনার ঘটে।

ভারতে জনবসতিপূর্ণ স্থানে বাঘ চলে আসার ঘটনা নতুন নয়। এর আগে গত বছর একটি বাঘ রাজস্থানের এক জনবসতিপূর্ণ এলাকায় চলে আসে। একসময় বাঘটির মাথায় এটি ধাতব পাত্র আটকে যায়। পরে ওই অবস্থায়ই পাঁচ ঘণ্টা জনবসতিপূর্ণ এলাকায় ঘোরে ওই বাঘ। ভারতের বন বিভাগের তথ্য অনুযায়ী, বর্তমানে দেশটিতে চিতাবাঘের সংখ্যা ১২ থেকে ১৪ হাজার।