শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

আজ চকোলেট ডে

SONALISOMOY.COM
ফেব্রুয়ারি ৯, ২০১৬

Chocolate heart box

ডেস্ক রিপোর্ট : ভ্যালেন্টাইন’স উইকে আজকের দিনটি খুবই মজার দিন। রোজ ডে, প্রপোজ ডে-র পর আজ চকোলেট ডে। পকেটে বা আপনার হাতব্যাগে চকোলেট রেখে দিন। উপহার হিসেবে চকোলেট অনেকেরই পছন্দের। চকোলেট যে খেতেই মজা তা কিন্তু নয়, চকোলেটের গুণও আছে অনেক। জেনে নিন কেন ভালবাসা বাড়াতে, সুস্থ সম্পর্ক গড়তে উপহার দেবেন চকোলেট।

হার্ট: চকোলেট হার্ট ভাল রাখতে সাহায্য করে। বিশেষত নারীদের। দুধ, চিনি ও মাখন থাকার জন্য চকোলেট খুব ভাল অ্যান্টিঅক্সিড্যান্ট। যা রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। এমনকী, আপেলের তুলনায় পাঁচ গুণ ফ্ল্যাভনয়েড রয়েছে চকোলেটে। এখন বুঝেছেন তো উপহার হিসেবে কেন ভাল চকোলেট?

ওজন: ভালবাসার মানুষের স্বাস্থ্য সুন্দর হোক, তাকে দেখতে ভাল লাগুক, এমনটা তো সকলেই চান। আর চেহারা সুন্দর রাখতে দারুণ উপকারী ডার্ক চকোলেট। ডার্ক চকোলেট খেলে মিষ্টি, নোনতা, ফ্যাট জাতীয় খাবার খাওয়ার প্রবণতা কমে। তাই স্বাস্থ্য সুন্দর রাখতে ডার্ক চকোলেটেই জমে উঠুক ভালবাসা।

শিশু : গবেষণায় দেখা গেছে যে সব নারীরা গর্ভাবস্থায় বেশি চকোলেট খান তারা স্ট্রেসমুক্ত থাকেন। তারা বুদ্ধিদীপ্ত, হাসিখুশি সন্তানের জন্ম দেন। তাই প্রেগন্যান্ট স্ত্রীকে যত খুশি চকোলেট উপহার দিন। এতে ভালবাসা বাড়বেই।

ডায়াবেটিস: ডার্ক চকোলেটের মধ্যে থাকা ফ্ল্যাভনয়েড রক্তে ইনসুলিনের মাত্রা বাড়াতেও সাহায্য করে। তাই ভালবাসার মানুষটিকে দীর্ঘদিন সুস্থ রাখতে তাকে চকোলেটের আহ্লাদে রাখতেই পারেন।

স্ট্রেস: চকোলেট যে স্ট্রেস কমাতে সাহায্য করে তা তো এতক্ষণে জেনেই গেছেন। আর তাই সম্পর্কে খুশি থাকতে চকোলেট যেমন সাহায্য করে, তেমনই ব্রেক আপের পর স্ট্রেস কাটাতেও দারুণ বন্ধু চকোলেট ।

সানপ্রোটেকশন: চকোলেটের ফ্লাভনলের মধ্যে সূর্যরশ্মি থেকে ত্বককে রক্ষা করার ক্ষমতা রয়েছে। টানা তিন মাস চকোলেট খেলে ত্বক রোদে পোড়ার হাত থেকে রক্ষা পায়। তাই ভালবাসার মানুষকে চকোলেট উপহার দিন।

বুদ্ধি : সম্পর্ক সুন্দর রাখতে সবচেয়ে গুরুত্বপূর্ণ সঠিক আচরণ। বুদ্ধি করে পরিস্থিতির মোকাবিলা, প্রতিক্রিয়াই সম্পর্কে পার্থক্য গড়়ে দেয়। রোজ চকোলেট ড্রিঙ্ক খেলে বুদ্ধি বাড়ে। ফলে চকোলেট উপহার দিলে সম্পর্কে বোঝাপড়া বাড়তে বাধ্য।

কাশি: ভালবাসার সম্পর্কে চকোলেটের মতোই একটা বড় অংশ জুড়ে থাকে আইসক্রিম। আর ভালবাসা তো রোদ, বৃষ্টি, ঝড়, জল, ঠান্ডা কিছুই মানে না। তাই প্রেম করতে গেলে একটু আধটু সর্দি-কাশিতো হবেই। তবে সেই কাশিই যেন প্রেমের পথে বাধা না হয়ে দাঁড়়ায়। তাই বয়ফ্রেন্ড বা গার্লফ্রেন্ডের কাশি হলে চকোলেট ড্রিঙ্ক খাওয়ান, চকোলেট উপহার দিন।

ডায়রিয়া: প্রেম করতে গেলে ঘোরাঘুরি, আড্ডা, খাওয়া দাওয়া তো লেগেই থাকে। হঠাত্ পেটের সমস্যা, ডিহাইড্রেশনেও ভাল কাজ করে চকোলেট। তাই ভ্যালেন্টাইন’স ডে তে ডিনার প্ল্যান করলে আগে থেকেই সঙ্গে রাখুন চকোলেট।

তথ্যসূত্র : আনন্দবাজার পত্রিকা