মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০১৯

প্রথম ম্যাচে ভারতের বিপক্ষে ৫ উইকেটে জয়ী লঙ্কা শিবির

SONALISOMOY.COM
ফেব্রুয়ারি ১০, ২০১৬

 স্পোর্টস ডেস্ক: অস্ট্রেলিয়াকে তাদের মাটিতে তিন ম্যাচের টি২০ সিরিজে হোয়াইটওয়াশ করে আসা ভারতের সামনে তারুণ্য নির্ভর শ্রীলংকা দল স্রেফ উড়ে যাবে সাধারণের ধারণা ছিল এরকমই। কিন্তু পুনের মহারাষ্ট্র ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামে উল্টো চিত্রই মঞ্চস্থ হলো। যে কাজটি করার কথা ছিল মহেন্দ্র সিং ধোনির দলের। সেই কাজটি দোর্দন্ড প্রতাপে করে দেখালো দিনেশ চান্ডিমালের শ্রীলংকা। মঙ্গলবার তিন ম্যাচের টি২০ সিরিজে তারা প্রথমটি একপেশে করে জিতে নিয়েছে ৫ উইকেটে ১২ বল হাতে রেখে। ভারতকে তাদেরই ঘরের মাঠে টি২০ ক্রিকেটটা ভালোমতোই শেখালো সফরকারী লঙ্কা শিবির।

এদিন টি২০ র‌্যাংকিংয়ের এক নম্বর দল ভারত কোনরকমের প্রতিদ্বন্দ্বিতাই করতে পারেনি। না ব্যাটিং না বোলিং, দু’জায়গাতেই তারা চরম হতাশ করেছে। টি২০ বিশ্বকাপের ধোনির দলের ঘরের মাঠে এরকম হতদ্যম পারফরম্যান্স হতাশ করেছে দর্শকদের।

Suresh Raina  of India is bowled by Dasun Shanaka of Sri Lanka  during the first Paytm T20 Trophy International match between India and Sri Lanka held at the MCA Cricket Stadium in Pune on the 9th February 2016 Photo by:  Ron Gaunt / BCCI / Sportzpics

এদিন টস হেরে আগে ব্যাট করতে নেমে ভারত ১৮.৫ ওভারে অলআউট হওয়ার আগে স্কোরবোর্ডে তোলে ১০১ রান। তাও সেটা সম্ভব হয়েছে নয় নম্বরে নামা রবিচন্দ্র অশ্বিনের কল্যাণে। তিনি ২৪ বলে ৩১ রানের ইনিংস না খেলে দিলে একশ’র নিচেই গুটিয়ে যেতে পারতো ভারতের ইনিংস। কারণ গোটা ইনিংসে যে মাত্র দুজনই কেবল দু’অঙ্কের ঘর স্পর্শ করতে পেরেছেন। সুরেশ রায়না ২০ এবং যুবরাজ করেছেন ১০ রান।

Dinesh Chandimal (capt & wk) of Sri Lanka  during the first Paytm T20 Trophy International match between India and Sri Lanka held at the MCA Cricket Stadium in Pune on the 9th February 2016 Photo by:  Ron Gaunt / BCCI / Sportzpics
দাসুন শানাকা ১৬ এবং কাসুন রাজিথা ২৯ রানের বিনিময়ে পেয়েছেন ৩টি করে উইকেট। দুশমন্ত চামিরা ১৪ রানে নিয়েছেন ২ উইকেট। তিন উইকেট নিয়ে ম্যাচ সেরা কাসুন রাজিথা। ৪ ওভারে ২৯ রান দিলেও অভিষেক ম্যাচে রাজিথার পারফরমেন্স ছিল চমক জাগানিয়া। ভারতের টপ অর্ডারের তিন ব্যাটসম্যান রোহিত শর্মা, শিখর ধাওয়ান ও আজিঙ্কা রাহানে দ্রুত আউট করে ভারতকে কোনঠাসা করে ফেলেন যে তিনিই।

Dasun Shanaka of Sri Lanka celebrates the wicket of Hardik Pandya  of India  during the first Paytm T20 Trophy International match between India and Sri Lanka held at the MCA Cricket Stadium in Pune on the 9th February 2016 Photo by:  Ron Gaunt / BCCI / Sportzpics

১০১ রান তাড়া করতে নেমে লংকানদের কোন বেগই পেতে হয়নি। অবশ্য আশিষ নেহরা দু’ওপেনার ডিকওলে এবং গুনাথিলাকাকে ২৩ রানের মধ্যে একটা আশা জাগিয়েছিলেন ভারতীয়দের মনে। কিন্তু ওই পর্যন্তই। অধিনায়ক চান্ডিমাল ৩৫ বলে ৩৫ রানের ইনিংস খেলে শ্রীলংকার জয়ের রাস্তা পরিস্কার করে দেন। শেষটা করেন শ্রীবর্ধনে অপরাজিত ২১ রানের ইনিংস খেলে। মাঝে চামারা কাপুগেদারা ২৬ বলে করেছেন ২৫। অশ্বিন ১৩ এবং নেহরা ২১ রানে পেয়েছেন ২টি করে উইকেট। ম্যাচসেরার পুরস্কার জিতেছেন কাসুন রাজিথা। সিরিজের দ্বিতীয় টি২০ ম্যাচটি হবে রাঁচিতে, ১২ ফেব্রুয়ারী।