শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

মাহফুজ আনাম : আক্রোশ নয় জবাবদিহিতা

SONALISOMOY.COM
ফেব্রুয়ারি ১২, ২০১৬

নাঈমুল ইসলাম খান : ডেইলি স্টার সম্পাদক মাহফুজ আনাম ও প্রথম আলো সম্পাদক মতিউর রহমানের বিষয়ে, সাংবাদিকতার ছাত্র হিসেবে আমার অনেক অভিযোগ, প্রশ্ন রয়েছে। সময়, সুযোগ মতো যথাযথ ফোরাম পেলে সেসব প্রশ্ন তুলে তাদের জবাবদিহিতার মুখোমুখি করার ইচ্ছেও আমার আছে। বাংলাদেশের সবচেয়ে প্রভাবশালী ও সর্বাধিক প্রচারিত বাংলা ও ইংরেজি দৈনিক প্রথম আলো ও ডেইলি স্টার। কিন্তু আমার মনে হয়েছে, পত্রিকা দুটো অনেক সময়ই সাংবাদিকতার যে ম্যান্ডেট তা ভঙ্গ ও অতিক্রম করে অনেক রিপোর্ট, মতামত ইত্যাদি ছেপেছে, ছেপে থাকে যা সাংবাদিকতার নৈতিকতা ও স্বতঃসিদ্ধ রীতিনীতির পরিপন্থী।

shufian (148)
আমার আরেকটি অবজার্ভেশন হলো- পত্রিকা দুটো তাদের ভুলভ্রান্তির কারণে যে ব্যক্তি বা প্রতিষ্ঠানগুলো ক্ষতিগ্রস্ত হয়, তাদের প্রতিবাদ ছাপার ক্ষেত্রে নিজেদের ভুল স্বীকার বা ভুলগুলোর সংশোধনী প্রকাশের ক্ষেত্রে চরম কৃপণতার পরিচয় দিয়ে থাকে।  সাংবাদিকতাকে নিজেদের স্বার্থসিদ্ধি ও বাণিজ্যিক সুবিধা হাসিলের হাতিয়ার হিসেবে ব্যবহার করার চাতুর্যপূর্ণ অনেক নজিরও আমরা দুটো পত্রিকার ক্ষেত্রেই দেখেছি।

দুটি পত্রিকাই গণতন্ত্রের জন্য মায়াকান্না করে, ইনক্লুসিভ রাজনীতির কথা বলে কিন্তু ওয়ান ইলেভেন থেকে শুরু করে নিউজ পেপার ওনার্স অ্যাসোসিয়েশন বাংলাদেশ (নোয়াব) পরিচালনার ক্ষেত্রে অগণতান্ত্রিক শক্তির প্রতি তাদের আনুগত্য ও আগ্রহ এবং এক্সক্লুসনারি চর্চারই প্রকাশ দেখতে পাই। তারা আইনের শাসনের কথা বলে, কিন্তু ডক্টর ইউনূসকে বা নিজেদের আইনের ঊর্ধ্বে বিবেচনা করে। আবার নোয়াব পরিচালনা করার ক্ষেত্রেও আমরা দেখি তারা আইনের তোয়াক্কা করে না, শর্তও পূরণ করে না।
এরকম আরও অনেক অবজার্ভেশনের কথাই আমি বলতে পারি।

কিন্তু, তারপরও ডেইলি স্টার-এর ২৫ বছর পূর্তিতে একটি টিভি চ্যানেলে এক এগারোর আলোচনায়, ভেরিফাই না করে সংবাদ ছাপানোর ব্যাপারে ভুল স্বীকার করে মাহফুজ আনাম বক্তব্য দেওয়ার পর, দেশজুড়ে তার বিরুদ্ধে মানহানি ও রাষ্ট্রদ্রোহিতার মামলা দেওয়ার যে ক্রেজ শুরু হয়েছে, তাকে গ্রেফতারের যে দাবি উঠেছে, এই প্রতিক্রিয়া ডিসপ্রোপোরশনেট, তাই গ্রহণযোগ্য নয়।

আমি একদিকে যেমন সাংবাদিকতার স্বাধীনতার প্রশ্নে আপোসহীন, তেমনি অন্যদিকে সাংবাদিকতার সঠিকতা ও দায়িত্বশীলতা নিশ্চিত করতেও দৃঢ়প্রতিজ্ঞ। আমার বিবেচনায় ডেইলি স্টারকে টার্গেট না করে তার প্রতি ক্রোধ ও আক্রোশ না প্রকাশ করেও মাহফুজ আনামকে বিভিন্ন বিষয়ে জবাবদিহিতার মুখোমুখি করার আরও গ্রহণযোগ্য ও সুসভ্য পদ্ধতি আছে।
লেখক: সম্পাদক ও প্রকাশক, দৈনিক আমাদের অর্থনীতি