শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

হিন্দু থেকে মুসলিম ধর্ম গ্রহণ, পাশে নেই কেউ, ভিক্ষা করে খেতে হচ্ছে!

SONALISOMOY.COM
ফেব্রুয়ারি ১২, ২০১৬

নিউজ ডেস্ক: হিন্দু থেকে মুসলিম ধর্ম গ্রহণ করে মানবেতর জীবনযাপন করছেন খতিজা বেগম। এক ছেলে এম মেয়ে থাকলেও তার দেখাশোনো কেউ করেন না। নিজের জীবন বাঁচাতে প্রতিদিন গ্রাম থেকে গ্রামে ভিক্ষা করে যাচ্ছেন। ফেনী পৌরসভার সৈয়দ নগর এলাকায় ছোট্ট একটি কুটিরে দীর্ঘ ৪৬ বছর অন্যের জায়গায় বসবাস করছেন। বাকী জীবনে কোনমতে বেচে থাকতে সকলের সহযোগিতা চান তিনি।

12659618_239455713056746_1214978276_n-copy.jpg2_-300x225
সূত্রে জানা যায়, বড় বড় দালানকোঠা, ইট-পাথরের মাঝে অসহায়দের কুটির চোথে পড়ে না অনেকের। টাকার পেছনে ছুটছি আমরা, প্রতিবেশি কেমন আছে তা খোজ নিইনা অনেকে। রোদে পুডে বৃষ্টিতে পানিবন্দি হয়ে মানবেতন জীবন কাটে তাদের। ফেনী সদর উপজেলার আমিন বাজার কইরাজ ঠাকুর বাড়ীতে জন্ম হয় উষা চক্রবর্তীর (বর্তমান নাম খোদেজা বেগম)।

যুদ্ধের আগে বিয়ে হয়ে কিছুদিন সহায় সম্বলহীন স্বামীর সাথে বসবাস করেন। তাদের ঘরেই জন্ম নেয় এক মেয়ে এক ছেলে। স্বামীকে হারিয়ে যুদ্ধের পর ছেলে সন্তান নিয়ে আশ্রয় নেন পৌরসভার সৈয়দ নগর এলাকার লাল মিয়া ফরাজী বাড়ীর ফাতেমা বেগমের জায়গায়। অভাবের সংসারে মা কে রেখে নিরুদ্দেশ হয় ছেলে। মেয়ে বিয়ে হয়ে দিনমজুর স্বামীর সংসারে রয়েছে। গত ডিসেম্বরে হিন্দু থেকে তিনি মুসলিম ধর্ম গ্রহণ করেন।
বর্তমানে বৃদ্ধ খতিজা বেগম এক কাপড়ে মানবেতর জীবন যাপন করছেন। বৃষ্টিতে বিঝে, শীতে কষ্ট করে চলছে তার দিন যাপন। খাতিজা বেগম আজকের সময়’কে জানান, শক্তি থাকতে অন্যের বাড়ীতে কাজ করে জীবন চলতো। এখন আর শক্তি নাই, বয়স হয়ে গেছে। তাই দু’বেলা মুঠোর জন্য মানুষের বাড়ীতে ভিক্ষা করে জীবন চলে। স্থানীয় মাইনুদ্দিনের কাছ থেকে খবর পেয়ে বৃদ্ধ মহিলাটির খোজ খোবর নিতে ছুটে যান ফেনীর সামাজিক সংগঠন সানরাইজ ওয়েলফেয়ার ফাউন্ডেশনের নির্বাহী সদস্য নজরুল ইসলাম সোহাগ। বৃদ্ধা তাকে ঝড়িয়ে বাচার আকুতি জানান। এসময় উপস্থিত সকলের চোথে পানি চলে আসে। ফেনীর ধণাঢ্য ব্যক্তি ও সামাজিক সংগঠন গুলো এগিয়ে আসার আহবান জানান স্থানীয় সচেতনমহল।