শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

৭০ মামলায় মাহমুদুর রহমানের জামিন বহাল

SONALISOMOY.COM
ফেব্রুয়ারি ১৪, ২০১৬

নিজস্ব প্রতিবেদক: আমার দেশ পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক মাহমুদুর রহমানের বিরুদ্ধে তথ্য প্রযুক্তি আইনে দায়ের করা মামলায় জামিন বহাল রেখেছে সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। রোববার সকালে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন বেঞ্চ রাষ্ট্রপক্ষের আবেদন খারিজ করে হাইকোর্টে মাহমুদুরকে দেয়া জামিন বহাল রাখেন। তার বিরুদ্ধে দায়ের করা ৭০টি মামলার সবকয়টিতে জামিনে থাকায় এবার তার মুক্তিতে কোনো বাধা নেই বলে জানিয়েছেন আইনজীবীরা।
মাহমুদুর রহমানের আইনজীবী সালেহ উদ্দিন জানান, আপাতত এমন কোনো মামলা নেই যেখানে মাহমুদুর রহমানের জামিন নেই। তাই আইনগতভাবে তার এখন জামিনে মুক্তি পেতে কোনো বাধা নেই।P-1-Mahmodur-Rhman

তবে বিটিআরসি’র দায়ের করা একটি মানহানি মামলায় সিএমএম আদালত প্রোডাকশন ওয়ারেন্ট (পিডব্লিউ) প্রত্যাহার আদেশ না দেয়ায় তার জেল থেকে মুক্তির ব্যাপারে বাধার সৃষ্টি করছে। ওই মামলায় রবিবার সকালে মাহমুদুর রহমানকে কাশিমপুর কারাগার থেকে সিএমএম আদালতে আনা হয়েছে। মাহমুদুর রহমানের বিরুদ্ধে দায়েরকৃত ৭০টি মামলার সব কয়টিতেই তিনি জামিন পেয়েছিলেন। কিন্তু সম্প্রতি আইসিটি মামলায় হাইকোর্ট থেকে জামিন পাওয়ার পর সরকার আপিল বিভাগে চেম্বার জজের কাছে গেলে জামিন স্থগিত হয়ে যায়। চেম্বার জজ বিষয়টি শুনানির জন্য প্রধান বিচারপতির বেঞ্চে পাঠিয়েছিলেন। আজ রবিবার আপিল বিভাগ হাইকোর্টের দেয়া জামিন আদেশ বহাল রাখেন।
বিচারপতির স্কাইপ কথোপকথন পত্রিকায় প্রকাশের অভিযোগে ২০১২ সালের ১৩ ডিসেম্বর ঢাকার সিএমএম আদালতে মাহমুদুর রহমান ও পত্রিকাটির প্রকাশক মো. হাসমত আলীর বিরুদ্ধে এ মামলা দায়ের করা হয়। মামলার অভিযোগে বলা হয়, বেলজিয়াম প্রবাসী আন্তর্জাতিক অপরাধ আইন বিশেষজ্ঞ আহমেদ জিয়াউদ্দিনের সঙ্গে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের বিচারপতি নিজামুল হকের স্কাইপেতে প্রায় ১৭ ঘণ্টার কথোপকথন দৈনিক আমার দেশ পত্রিকায় প্রকাশিত হয়; যা তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইন এবং রাষ্ট্রদ্রোহিতার অপরাধ। ওই ঘটনার পর বিচারপতি নিজামুল হক পদত্যাগ করেন। এই মামলায় ২০১৩ সালের ১১ এপ্রিল মাহমুদুর রহমানকে গ্রেপ্তার করা হয়। এরপর থেকে তিনি কারাগারেই আছেন।