মঙ্গলবার, ২০ আগস্ট, ২০১৯

যেনে নিন কীভাবে মাথার ত্বকের ব্রণ দূর করবেন?

SONALISOMOY.COM
ফেব্রুয়ারি ১৫, ২০১৬

acne_
অনেকেরই মাথার তালুতে ব্রণের সমস্যা রয়েছে। ময়লা-ধুলাবালি, অতিরিক্ত তেলতেলে ভাব, হরমোনের পরিবর্তন ও কেমিক্যাল সমৃদ্ধ প্রসাধনী ব্যবহারে কারণে মাথায় খুশকি হয়। আর খুশকি ও চুলকানির কারণে মাথার ত্বকের লোমকূপের মুখ বন্ধ হয়ে যায়। এর ফলে মাথার ত্বকে ব্রণের সমস্যা দেখা দেয়।

প্রাকৃতিক কিছু উপায়ে মাথার ত্বকের ব্রণ দূর করার পরামর্শ দেওয়া হয়েছে বোল্ডস্কাই ওয়েবসাইটের লাইফস্টাইল বিভাগে।

মেথি

মেথি বেটে মাথার তালুতে লাগিয়ে কিছুক্ষণ পর ধুয়ে ফেলুন। মেথিতে প্রদাহরোধী উপাদান রয়েছে যা মাথার তালুর সংক্রমণ দূর করে। এটি ব্ল্যাকহেডও দূর করে। এর ফলে মাথার তালুতে ব্রণ হওয়ার আশঙ্কা কম থাকে। এ ছাড়া মেথির প্রাকৃতিক প্রোটিন ও অ্যামিনো এসিড চুলের গোড়া শক্ত ও মজবুত করে।

ভিনেগার

তুলায় ভিনেগার লাগিয়ে মাথার তালুতে ব্যবহার করুন। এবার পানি দিয়ে ধুয়ে ফেলুন। মাথার ত্বকের ব্রণ দূর করতে ভিনেগার বেশ কার্যকর। ভিনেগারের অম্লীয় উপাদান মাথার ত্বকের অতিরিক্ত তেল ও ময়লা দূর করে। এ ছাড়া এটি ব্রণ হওয়ার ব্যাকটেরিয়া দূর করে।

অ্যালোভেরার রস

অ্যালোভেরার রস মাথার তালুর ত্বককে নরম করে। এর ফলে মাথার চুলকানি কমে যায়, আর ব্রণের ব্যাকটেরিয়াও দূর হয়। তাই যাদের মাথার তালুতে ব্রণের সমস্যা রয়েছে, তারা অ্যালোভেরার রস নিয়মিত ব্যবহার করুন।

পুদিনা পাতা

পুদিনা পাতা বেটে মাথার তালুতে লাগিয়ে ২০ মিনিট পর ধুয়ে ফেলুন। এই পাতায় প্রদাহরোধী ও অ্যান্টিসেপটিক উপাদান রয়েছে। এর শীতল উপাদান মাথার ত্বককে নরম রাখে। এর ফলে মাথায় ব্রণের জীবাণু হয় না।

লেবুর রস

লেবুর আলফা-হাইড্রক্সি এসিড মাথার তালুর ব্রণ দূর করে। তুলায় লেবুর রস লাগিয়ে মাথার তালুতে লাগান। ১৫ মিনিট পর পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি ব্রণ দূর করার পাশাপাশি খুশকিও দূর করবে।

পেঁপে

পেঁপে চটকে নিয়ে মাথার তালুতে লাগিয়ে ২০ মিনিট পর পানি দিয়ে ধুয়ে ফেলুন। পেঁপে মাথার ত্বকের তেলতেলে ভাব ও মরা কোষ দূর করে। এর ফলে ব্রণের সমস্যা দূর হয়। এ ছাড়া এটি চুলকে সুস্থ রাখে।

টমেটোর রস

টমেটোর রস মাথার তালুতে লাগিয়ে ২০ মিনিট অপেক্ষা করুন। এবার পানি দিয়ে ধুয়ে ফেলুন। এই উপাদানটি মাথার ত্বকের সংক্রমণ দূর করার পাশাপাশি চুলের গোড়া শক্ত করে।