শনিবার, ১৭ আগস্ট, ২০১৯

বায়োমেট্রিক পদ্ধতিতে সীম রেজিষ্ট্রেশন করা নিয়ে ভয়ানক তথ্য!

SONALISOMOY.COM
ফেব্রুয়ারি ১৬, ২০১৬

নিউজ ডেস্ক: বায়োমেট্রিক পদ্ধতিতে সীম রেজিষ্ট্রেশন করার বিষয়ে মানুষের কাছে ভয়ানক তথ্য ছাড়ানো হচ্ছে সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুকে। গত ১৩ ফেব্রুয়ারি পিসি হেল্প লাইন বাংলাদেশ (PC Helpline Bangladesh) নামক একটি ফেসবুক পেজে বায়োমেট্রিক পদ্ধতিতে সীম রেজিষ্ট্রেশন করার বিষয়ে সতর্ক করা হয়েছে।
পাঠকদের উদ্দেশ্যে নিচে তা হুবহু তা দেয়া হল:
বায়োমেট্রিক পদ্ধতিতে সীম রেজিষ্ট্রেশন করার আগে লেখাটি পড়ুনSIM
আঙ্গুলের ছাপ ব্যবহার করা হয় মূলত দ্রুত সময়ে অপরাধী চিহ্নিত করার কাজে। ব্যপারটা খুবই কনফেডিনশিয়াল। যেটা করা উচিত ছিল- সারাদেশের জনগনের আঙ্গুলের ছাপ সংগ্রহ ও সংরক্ষণ করবে সরকারের নির্দিষ্ট বিভাগ। জাতীয় পরিচয়পত্র তৈরী ও নবায়নের মতই আঙ্গুলের ছাপ সংগ্রহ করা যায়। (এক্ষেত্রে সেনাবাহিনীকে কাজে লাগানো যেতে পারে। কারন জাতীয় পরিচয় পত্র তৈরীতে আনাড়িদের কাজে লাগানোর কারণে যথেষ্ট ভুল ত্রুটি হয়েছিল)।
আঙ্গুলের ছাপ সংগ্রহের পর সেগুলো সর্বোচ্চ সতর্কতার সাথে সংরক্ষিত থাকবে। সেটা এমনকি আইনশৃংখলা বাহিনীর হাতেও থাকবে না। পুলিশ অপরাধের ঘটনাস্থল থেকে ফিংগার প্রিন্ট নিয়ে সংশ্লিষ্ট বিভাগে পাঠাবে। তারা ফিংগার প্রিন্টের মালিকের নাম পুলিশকে জানাবে।
এছাড়া সরকার জনগণকে স্মার্ট জাতীয় পরিচয় পত্র দিতে পারে। যেখানে প্রযুক্তির সাহায্য ঐ ব্যক্তির যাবতীয় তথ্য থাকবে। যেটা উন্নত দেশে করা হয়ে থাকে। সেই স্মার্ট পরিচয় পত্র দিয়েই একজন নাগরিক সীম ক্রয়, ব্যাংক একাউন্ট খোলা সহ সব কাজ করতে পারবে।
এখন যেটা করা হচ্ছে- সরকারী ভাবে আঙ্গুলের ছাপ সংগ্রহ না করে মোবাইল কোম্পানীগুলো বায়োমেট্রিক সীম রেজিষ্ট্রেশনের নামে আঙ্গুলের ছাপ নিচ্ছে। এতে করে আমাদের সবচাইতে স্পর্শকাতর বিষয়টি চলে যাচ্ছে বিদেশী এইসব কোম্পানীর কাছে। যে তথ্যটি খুব গোপন ভাবে সংরক্ষন করা উচিত সেটা এইসব কোম্পানীর হাতে গেলে সেটার অপব্যবহার যে হবেনা তার নিশ্চয়তা কোথায়?
আপনার আঙ্গুলের ছাপ যে পরবর্তীতে আপনাকেই ফাঁসানোর কাজে ব্যবহার করা হবেনা তার গ্যারান্টি কী? আমার আঙ্গুলের ছাপ একমাত্র রাষ্ট্রই সংগ্রহ করতে পারবে, কোন বাণিজ্যিক প্রতিষ্ঠান নয়। আর রেজিষ্ট্রেশন না করলে এত লোকের সীম বন্ধ করে দেয়াও সম্ভব নয়।
আমি সরকারের প্রতি অনুরোধ করছি- বিষয়টির তাৎপর্য গভীরভাবে ভেবে দেখার জন্য। বায়োমেট্রিক পদ্ধতিতে জাতীয় পরিচয় পত্র দিন। সেটা দিয়ে আমরা যাতে সব ধরণের নিবন্ধন সম্পন্ন করতে পারি।
উল্লেখ্য, পিসি হেল্প লাইন বাংলাদেশ নামক পেজে দাবি করা এ তথ্যের সত্যতা সম্পর্কে বিস্তারিত জানা যায়নি।
উৎস…বিডি ২৪ লাইভ