সোমবার, ৯ সেপ্টেম্বর, ২০১৯

হ্যাটট্রিক চ্যাম্পিয়ন কলসিন্দুর

SONALISOMOY.COM
ফেব্রুয়ারি ১৬, ২০১৬

নিজস্ব প্রতিবেদক : অদম্য কলসিন্দুর গ্রামের নাম শুধু দেশে নয়, দেশের বাইরেও ছড়িয়ে গেছে। ময়মনসিংহ জেলার ধোবাউড়া উপজেলার এই গ্রাম নারী ফুটবল তৈরির সূতিকাগারে পরিণত হয়েছে। সে ক্ষেত্রে অগ্রণী ভূমিকা রাখছে কলসিন্দুর সরকারি প্রাথমিক বিদ্যালয়। দেশের প্রাথমিক বিদ্যালয়গুলোর মধ্যে ফুটবল প্রতিযোগিতায় এবারও মেয়েদের বিভাগে চ্যাম্পিয়ন হয়েছে এই প্রতিষ্ঠানটি। পঞ্চমবারের মতো অনুষ্ঠিত বঙ্গমাতা গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্টে টানা তৃতীয় শিরোপা ঘরে তুলেছে তারা। মঙ্গলবার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে টুর্নামেন্টের ফাইনালে ২-১ গোলে জিতেছে কলসিন্দুর সরকারি প্রাথমিক বিদ্যালয়।replace 146334 (Inner)
অপরদিকে বঙ্গবন্ধু গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্টে জয় পেয়েছে কক্সবাজারের রাজাখালী সরকারি প্রাথমিক বিদ্যালয়। দিনাজপুর জেলার বীরগঞ্জ উপজেলার মরিচা সরকারি প্রাথমিক বিদ্যালয়কে টাইব্রেকারে ৩-২ গোলে হারিয়ে শিরোপা জিতে নেয় তারা।
দুপুরে প্রথমে বঙ্গবন্ধু গোল্ডকাপ ও পরে বঙ্গমাতা গোল্ডকাপ প্রাথমিক বিদ্যালয়ের খেলা অনুষ্ঠিত হয়। খেলার বিরতিতেই শিক্ষার্থীদের অংশগ্রহণে হয় শারীরিক কসরত প্রদর্শনীও। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে খেলা উপভোগ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ক্ষুদে শিক্ষার্থীদের খেলার ভূয়সী প্রশংসাও করেন তিনি।
খেলা শেষে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ‘এই প্রতিযোগিতার মাধ্যমে শিশুরা লেখাপড়ার পাশাপাশি খেলাধুলার মাধ্যমে নিজেদের তুলে ধরার সুযোগ পাচ্ছে। এমনকি শুধু দেশে নয়, দেশের বাইরেও তারা সুনাম অর্জন করেছে। সত্যি তাদের খেলা সবাই উপভোগ করেছে। আমার কাছে মনে হয়েছে ছোট্ট সোনামণিদের এই নৈপুণ্য অনেক ক্ষেত্রে বড়দেরও ছাড়িয়ে গেছে।’

পরে প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপের চ্যাম্পিয়ন দুটি দলকে এক লক্ষ টাকার প্রাইজমানি ও ট্রফি তুলে দেন। এ ছাড়া রানার্সআপ দলকে ৭৫ হাজার টাকা এবং তৃতীয় স্থান লাভকারী দলকে ৫০ হাজার টাকা করে প্রাইজমানি প্রদান করা হয়।
দেশের ৬৩ হাজারেরও বেশি প্রাথমিক বিদ্যালয়ের ১০ লাখ ৭৮ হাজার শিক্ষার্থীর অংশগ্রহণে হয় ফুটবলের এই মেগা ইভেন্ট। এর মধ্যে টুর্নামেন্ট সেরা হয়েছে চ্যাম্পিয়ন কক্সবাজারের আবিদ হাসান ও কলসিন্দুরের শামসুন্নাহার। সর্বোচ্চ গোলদাতা হয়েছে মরিচা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের রাব্বি ও কলসিন্দুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের রোজিনা। ব্যক্তিগত সেরা খেলোয়াড়দের ২৫ হাজার টাকা প্রাইজমানি দেওয়া হয়।