শনিবার, ৭ সেপ্টেম্বর, ২০১৯

এশিয়া কাপের বাছাইপর্ব শুরু শুক্রবার থেকে

SONALISOMOY.COM
ফেব্রুয়ারি ১৮, ২০১৬

asia cupস্পোর্টস ডেস্ক: আগামী ২৪ ফেব্রুয়ারি থেকে ৬ মার্চ বাংলাদেশে টানা তৃতীয়বারের মতো এশিয়া কাপের ১৩তম আসর বসবে। তবে ২৪ ফেব্রুয়ারি মূল লড়াইয়ের আগে শুক্রবার থেকে নারায়গঞ্জের ফতুল্লায় শুরু হবে আইসিসির সহযোগী চার দেশ নিয়ে বাছাই পর্ব। মূল পর্বে ওঠার লড়াইয়ে বাছাইপর্বে খেলবে আইসিসির সহযোগী চার দেশ আফগানিস্তান, হংকং, সংযুক্ত আরব আমিরাত এবং ওমান। তবে এশিয়া কাপের মূল পর্বের পঞ্চম দল হিসেবে অনেকেই আফগানিস্তানকে ধরে নিয়েছে।

যদিও কাজটা আফগানদের জন্য সহজ হবে না। কারণ বাছাইপর্বের অপর তিন দলের সঙ্গে লড়াই করে তাদের চূড়ান্ত পর্বে জায়গা করে নিতে হবে। শুক্রবার থেকে ফতুল্লার খান সাহেব ওসমান আলী স্টেডিয়ামে এশিয়া কাপের বাছাইপর্বের খেলা শুরু হবে। প্রথম ম্যাচে সংযুক্ত আরব আমিরাতের মুখোমুখি হবে আফগানিস্তান। বিকেল ৩ টায় শুরু হবে এ ম্যাচটি। বাছাই পর্বের অন্য দুটি দল ওমান ও হংকং সন্ধ্যা সাড়ে ৭ টায় একই মাঠে মুখোমুখি হবে। চার দলের মধ্যে শীর্ষ দলটি বাংলাদেশ, ভারত, পাকিস্তান ও শ্রীলংকার সঙ্গে পঞ্চম দল হিসেবে এশিয়া কাপের ১৩তম আসরের মূলপর্বে খেলার যোগ্যতা অর্জন করবে।

আগামী ৮ মার্চ ভারতে বসবে টি২০ বিশ্বকাপের ষষ্ঠ আসর। তাই টি২০ বিশ্বকাপের কথা মাথায় রেখে এবার এশিয়া কাপ অনুষ্ঠিত হচ্ছে টি-২০ ফরম্যাটে। টুর্নামেন্টের আসল লড়াই শুরু হবে ২৪ ফেব্রুয়ারি। এ নিয়ে টানা তিনবার বাংলাদেশে অনুষ্ঠিত হচ্ছে এশিয়া কাপ। ২০১২, ২০১৪-র পর এবার ২০১৬ তে। বাংলাদেশে টুর্নামেন্ট আয়োজন করে তুলনামূলক খরচ কম বলেই বারবার এখানে আয়োজন করা হয়!

এদিকে বাছাইপর্বের দলগুলো গত বুধবার থেকে ঢাকায় আসতে শুরু করেছে। বাছাইপর্বে অংশ নেয়ার জন্য বৃহস্পতিবার দলগুলো অনুশীলন করেছে। টি-২০ র‌্যাংকিংয়ে আফগানিস্তান বাংলাদেশেরও উপরে। তারা এখন নবম স্থানে রয়েছে। দুটি টেস্ট মর্যাদা পাওয়া দেশকে টপকে আফগানরা টি-২০তে এগিয়ে রয়েছে। তবে র‌্যাংকিংয়ে হংকংও ভালো অবস্থানে। তারা রয়েছে ১২তম স্থানে।

গতবার ঘরের মাঠে এশিয়া কাপে বাংলাদেশকে হারিয়ে বড় অঘটনের জন্ম দিয়েছিল আফগানিস্তান। এবার আফগানিস্তানের অধিনায়ক থাকছেন আসগর স্টানিকজাই। মোহাম্মদ নবী পাকিস্তান সুপার লিগে (পিএসএল) দুর্দান্ত পারফরম্যান্স করে দলের সঙ্গে বাংলাদেশের এসেছে। দলের অন্যতম এই অলরাউন্ডারের ওপরই সবার নজর। পেস ও স্পিন আক্রমণ মিলিয়ে আফগানিস্তানের বোলিং আক্রমণ অনেক শক্তিশালী। তাদের কয়েকজন ভালো মানের পেস বোলার রয়েছে।

এ ছাড়া অধিনায়ক স্টানিকজাই ও গুলবাদিন নায়েব ব্যাটিংয়ে ধরে খেলতে পারেন। তাই সব মিলিয়ে হংকংয়ের চেয়ে আফগানদেরই এগিয়ে রাখছেন অনেকে। তবে হংকংও সংক্ষিপ্ত ফরম্যাটের ক্রিকেট অর্থৎ টি-২০তে এখন অনেক ভালো দল। দলের অধিকাংশ ক্রিকেটাররই নবীন। অধিনায়ক তানওয়ার আফজাল সর্বশেষ ম্যাচগুলোতে দুর্দান্ত অলরাউন্ডার পারফরম্যান্স করেছেন। তাই এই দলে থাকা বেশকিছু অভিজ্ঞ খেলোয়াড় নিয়ে এবার ভালো কিছুই স্বপ্ন দেখছে হংকংও।

এদিকে র‌্যাংকিংয়ে ১৬তম স্থনে রয়েছে সংযুক্ত আরব আমিরাত। আর ওমান র‌্যাংকিংয়েই নেই। তবে টি-২০ ফরম্যাট হওয়ায় সংযুক্ত আরব আমিরাতকেও অনেকে এগিয়ে রাখছে এশিয়া কাপের বাছাইপর্বে। সিঙ্গেল লিগ পদ্ধতিতে চারটি দলই একে অপরের বিপক্ষে একবার করে খেলবে। বাছাইপর্বের খেলা শেষ হবে ২২ ফেব্রয়ারি। আগামী বৃহস্পতিবার মূলপর্বে মাশরাফি বাহিনী উদ্বোধনী ম্যাচে ভারতের মুখোমুখি হবে। বাংলাদেশ বাকি ম্যাচগুলো খেলবে আগামী ২৬ ও ২৮ ফেব্রুয়ারি এবং ২ মার্চ।