মঙ্গলবার, ২০ আগস্ট, ২০১৯

বিদেশি শ্রমিক নেওয়ার সিদ্ধান্ত স্থগিত করল মালয়েশিয়ার সরকার

SONALISOMOY.COM
ফেব্রুয়ারি ১৯, ২০১৬

MALAYASIA-
আন্তর্জাতিক ডেস্ক : বিদেশি শ্রমিক নেওয়ার সিদ্ধান্ত স্থগিত করেছে মালয়েশিয়ার সরকার। বাংলাদেশ থেকে ১৫ লাখ শ্রমিক নেওয়ার ব্যাপারে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হওয়ার পরদিন শুক্রবার এই সংক্রান্ত একটি প্রতিবেদন রাষ্ট্রীয় সংবাদ মাধ্যম বারনামাসহ বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত হয়।

দেশের শিল্প কারখানার জন্য ঠিক কি পরিমাণ জনশক্তি দরকার তা সঠিকভাবে ‍নিরূপণের আগে, জনশক্তির জন্য মালয়েশিয়ার তালিকাভুক্ত দেশগুলো থেকে শ্রমিক না নেওয়ার এই ঘোষণা দেন দেশটির উপপ্রধানমন্ত্রী আহমেদ জাহিদ হামিদি। মালয়েশিয়ার মোয়ারা তোয়াং ক্যাম্পে সেনাসদস্যদের সঙ্গে নিয়মিত বৈঠকের পর তিনি সাংবাদিকদের কাছে এ সব কথা বলেন।

জাহিদ হামিদি বলেন, বিদেশি পুরনো শ্রমিকদের বার বার মালয়েশিয়ায় ফিরে আসায় হস্তক্ষেপ করবে সরকার। আর কোনো বিদেশিকে শ্রমিক হিসেবে মালয়েশিয়ায় ঢুকতে দেওয়া হবে না এটাও নিশ্চিত করতে চায় সরকার।

তিনি বলেন, বৈধ কাগজপত্র ছাড়া কিংবা কাগজের মেয়াদ বাড়ানো বিদেশি শ্রমিকদের আটক করে তাদের দেশে পাঠানো হবে।

তিনি বলেন, অবৈধ বিদেশি শ্রমিকদের বিরুদ্ধে আইন প্রয়োগকারী সংস্থা আরো বেশি তৎপর থাকবে এবং তারা দেশব্যাপী তৎপরতা চালাবে।

দেশটির উপপ্রধানমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রী জাহিদ হামিদি আরো বলেন, আশা করা হচ্ছে মালয়েশিয়ানরা, বিশেষ করে যুবকরা সরকারের এই সিদ্ধান্তে সাড়া দিবে। বর্তমানে যে কাজগুলো বিদেশি শ্রমিকরা করছে তা স্থানীয়রা করবে এবং জাতির এই কর্মশক্তি জাতীয় অর্থনৈতিক প্রবৃদ্ধিকে এগিয়ে নিয়ে যাবে।

তিনি বলেন, শিল্প কারখানার জন্য কি পরিমাণ জনশক্তি দরকার তার সন্তোষজনক তথ্য না পাওয়ার আগ পর্যন্ত এই স্থগিতাদেশ বলবৎ থাকবে।