শনিবার, ১৭ আগস্ট, ২০১৯

আবুলের অস্ত্রোপচার চলছে

SONALISOMOY.COM
ফেব্রুয়ারি ২০, ২০১৬

ঢাকা: ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন বিরল রোগে আক্রান্ত ‘ট্রি-ম্যান’ আবুল বাজনাদারের প্রথম অস্ত্রোপচার শুরু হয়েছে। শনিবার (১৯ ফেব্রুয়ারি) সকাল ১১টায় ঢামেক বার্ন ইউনিটের অপারেশন থিয়েটারে (ওটি) নেওয়া হয় তাকে। বার্ন ইউনিটের সমন্বয়ক ডা. সামন্ত লাল সেন এ খবর নিশ্চিত করেন। আবুল বাজনাদারের চিকিৎসায় প্রথমে ছয় সদস্যের মেডিকেল বোর্ড গঠন করা হয়। পরে সদস্য সংখ্যা বাড়িয়ে নয় সদস্যের বোর্ড করা হয়েছে। মেডিকেল বোর্ডের সিদ্ধান্ত অনুযায়ী, শনিবার তার প্রথম অস্ত্রোপচার শুরু হয়।

প্রথমে ডান হাতের বৃদ্ধা এবং তর্জনী আঙ্গুলে অস্ত্রোপচার চালানো হবে। এই চেষ্টা সফল হলে পরবর্তীতে অন্যান্য আঙুলে অস্ত্রোপচার করা করা হবে। এর আগে স্বাস্থ্য খাতে এ রোগটিকে চ্যালেঞ্জ হিসেবে নেওয়া হয়েছে জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছিলেন, আবুল বাজনাদার স্বাভাবিক জীবনে ফিরে না আসা পর্যন্ত তার সব চিকিৎসার খরচ সরকার বহন করবে।31_Abul+Bajandar_dhaka+medical+college_040216_002

এপিডার্মো ডিসপ্লেশিয়া ভেরুকোফরমিস নামের এক ধরনের ভাইরাস থেকে এ রোগের উৎপত্তি। গত ৩০ জানুয়ারি ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের বার্ন ইউনিটে চিকিৎসা নিতে আসেন খুলনার আবুল আবুল বাজনাদার (২৬)।