শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০১৯

একুশে পদক গ্রহণ করলেন ১৬ বিশিষ্ট নাগরিক

SONALISOMOY.COM
ফেব্রুয়ারি ২০, ২০১৬

স্ব স্ব ক্ষেত্রে কৃতিত্বপূর্ণ অবদানের স্বীকৃতি হিসেবে অবসরপ্রাপ্ত বিচারপতি কাজী এবাদুল হক, সাহিত্যিক অধ্যাপক হায়াৎ মামুদ, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সাবেক প্রেস সচিব তোয়াব খানসহ ১৬ জনকে একুশে পদক প্রদান করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
শনিবার বেলা ১১টার দিকে ওসমানী স্মৃতি মিলনায়তনে এবারের একুশে পদক বিজয়ীদের হাতে পদক তুলে দেন তিনি।
ভাষা আন্দোলনে কৃতিত্বপূর্ণ অবদানের জন্য এ বছর বিচারপতি কাজী এবাদুল হক, ড.সাঈদ হায়দার, সৈয়দ গোলাম কিবরিয়া (মরণোত্তর) এবং ড. জসিম উদ্দিনকে একুশে পদকে ভূষিত করা হয়েছে।full_2098478187_1455091361
শিল্পকলায় অভিনেত্রী বেগম জাহানারা আহমেদ, শাস্ত্রীয় সংগীতে পন্ডিত অমরেশ রায় চৌধুরী, সংগীতে শিল্পী শাহীন সামাদ, নৃত্যে আমানুল হক এবং চিত্রকলায় কাজী আনোয়ার হোসেনকে (মরণোত্তর) বিশেষ অবদানের স্বীকৃতি স্বরূপ এ বছর একুশে পদকে সম্মানিত করা হয়।
মুক্তিযুদ্ধে অবদানের জন্য এ বছর একুশে পদক পেয়েছেন মুক্তিযুদ্ধ জাদুঘরের অন্যতম প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি মফিদুল হক এবং সাংবাদিকতায় দৈনিক জনকন্ঠের উপদেষ্টা সম্পাদক তোয়াব খানকে একুশে পদক প্রদান করা হবে।
গবেষণায় অধ্যাপক ড. এবিএম আব্দুল্লাহ এবং মংছেন চীং মংছিনকে একুশে পদকে ভূষিত করা হয়েছে। ভাষা ও সাহিত্যে জ্যোতি প্রকাশ দত্ত, অধ্যাপক ড. হায়াৎ মামুদ এবং হাবিবুল্লাহ সিরাজীকে ভাষা এবং সাহিত্যে বিশেষ অবদানের স্বীকৃতি স্বরূপ এ বছর একুশে পদক প্রদান করা হয়।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নূর। পদক প্রাপ্তদের ১৮ ক্যারেট স্বর্নের তৈরী ৩৫ গ্রাম ওজনের একটি পদক, দুই লাখ টাকা, একটি সম্মাননা পত্র এবং একটি রেপ্লিকা দেওয়া হয়েছে।