শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

এশিয়া কাপের দল পরিচিতি ও স্কোয়াড, জেনে নিন

SONALISOMOY.COM
ফেব্রুয়ারি ২০, ২০১৬

স্পোটর্স ডেস্ক: মার্চের আগুনঝরা ফাগুনে ভারতে শুরু হবে টি-টোয়েন্টি বিশ্বকাপের মহাযজ্ঞ।

ব্যাট-বলের ওই যুদ্ধ শুরু হওয়ার আগে এশিয়ার দলগুলো মুখোমুখি হবে নিজেদের শ্রেষ্ঠত্ব জানান দিতে। বাংলাদেশে অনুষ্ঠিত এশিয়া কাপের মহরণের মূল লড়াই শুরু হবে ২৪ ফেব্রুয়ারি বাংলাদেশ ও ভারতের মধ্যকার ম্যাচ দিয়ে।

মূলপর্বে খেলার জন্য বাছাইপর্বের লড়াই শুরু হয়েছে শুক্রবার থেকে। বাছাইপর্বের সবগুলো ম্যাচই অনুষ্ঠিত হবে ফতুল্লার খান সাহেব ওসমান আলী স্টেডিয়ামে। তবে মূলপর্বের ম্যাচগুলো হবে শের-ই-বাংলা ক্রিকেট স্টেডিয়ামে।

বাছাইপর্বের দলগুলোর মধ্যে সবচেয়ে এগিয়ে আফগানিস্তান। যুদ্ধবিধ্বস্ত এই দেশটি সম্প্রতি জিম্বাবুয়ের মতো টেস্ট খেলুড়ে দলের বিপক্ষে সিরিজ জেতায় বেশ আত্মবিশ্বাসী মেজাজে রয়েছে। মূলপর্বে খেলতে নিজেদের সেরাটা দিতে চাইবে সংযুক্ত আরব আমিরাত, ওমান ও হংকংয়ের মতো দলগুলো।

এশিয়া কাপের আগের ১২টি আসর অনুষ্ঠিত হয়েছে ৫০ ওভারে। কিন্তু টি-টোয়েন্টি বিশ্বকাপের কথা মাথায় রেখে এবারের আসরটির অনুষ্ঠিত হবে টি-টোয়েন্টি ফরম্যাটে। তাই প্রথমবারের মতো নতুন ইতিহাসের সাক্ষী হতে যাচ্ছে বাংলাদেশও।

এশিয়া কাপে ৫টি করে শিরোপা ঘরে তুলেছে ভারত ও শ্রীলঙ্কা। আনপ্রেডিক্টেবল পাকিস্তান এই শিরোপার স্বাদ পেয়েছে দুইবার। এবারের আসরে টপ ফেবারিট ভারত। অস্ট্রেলিয়া ও শ্রীলঙ্কার বিপক্ষে সর্বশেষ দুটি সিরিজ জিতে নিজেদের অবস্থান জানান দিয়েছে ভারত। তবে এবার বাংলাদেশকেও অন্যতম হুমকি মনে করছে অংশগ্রহনকারী দলগুলো। একে তো ঘরের মাঠ, তার উপর সর্বশেষ মুখোমুখিতে পরাশক্তি পাকিস্তান ও ভারতের বিপক্ষে সিরিজ জিতেছে টাইগাররা।

ঘরের মাঠের এই টুর্নামেন্ট নিয়ে স্বপ্ন দেখছে লাল-সবুজের সমর্থকরা। সাম্প্রতিক সময়ে দারুণ ফর্মে রয়েছে বাংলাদেশ দল। সেই ধারাবাহিকতা ধরে রাখতে পারলে এই আসর দিয়ে ইতিহাস সৃষ্টি করতে পারবে দলটি। পেস আক্রমণে টাইগারদের রয়েছে মুস্তাফিজুর রহমানের মতো উদিয়মান তারকা।

কাটারের ভেলকিতে প্রতিপক্ষকে কাবু করতে পারেন তরুণ এই তুর্কি। আর ব্যাট হাতে ওপেনিংয়ে থাকছেন তামিম ইকবাল ও সৌম্য সরকারের মতো হার্ডহিটার ব্যাটসম্যানরা। চূড়ান্ত পর্ব শুরুর আগে চলুন আরো একবার জেনে নিই এশিয়া কাপে অংশ নেওয়া দলগুলোর স্কোয়াড সম্পর্কে।

b1

বাংলাদেশের স্কোয়াড :
মাশরাফি বিন মুর্তজা (অধিনায়ক), সাকিব আল হাসান, ইমরুল কায়েস, মোহাম্মদ মিথুন, মাহমুদউল্লাহ রিয়াদ, মুশফিকুর রহিম, সৌম্য সরকার, সাব্বির রহমান, নাসির হোসেন, মস্তাফিজুর রহমান, আল-আমিন হোসেন, তাসকিন আহমেদ, আরাফাত সানি, আবু হায়দা, নুরুল হাসান।

a1

আফগানিস্তানের স্কোয়াড:
আসগর স্টানিকজাই (অধিনায়ক), নুর আলী জাদরান, মোহাম্মদ শাহজাদ (উইকেটরক্ষক), উসমান গনি, মোহাম্মদ নবী, করিম সাদিক, শফিকুল্লাহ, রশিদ খান, আমির হামজা, দৌলত জাদরান, শাপুর জাদরান, গুলবাদিন নায়েব, সামিউল্লাহ শেনওয়ারি, নাজিবুল্লাহ জাদরান ও ইয়ামিন আহমাদজাই।

in1

ভারতের স্কোয়াড:
মহেন্দ্র সিং ধোনি (অধিনায়ক ও উইকেটরক্ষক), শিখর ধাওয়ান, রোহিত শর্মা, বিরাট কোহলি, যুবরাজ সিং, রবীন্দ্র জাদেজা, হারদিক পান্ডে, রবিচন্দ্রন অশ্বিন, জাসপ্রিত বুমরাহ, আশিষ নেহরা, সুরেশ রায়না, আজিঙ্কা রাহানে, হরভজন সিং, পবন নেগি ও ভুবনেশ্বর কুমার।

uae

সংযুক্ত আরব আমিরাতের স্কোয়াড:
আমজাদ জাভেদ (অধিনায়ক), মোহাম্মদ কালিম, রোহান মুস্তাফা, শাইমান আনোয়ার, মোহাম্মদ শাহজাদ, স্বপ্নীল পাতিল, উসমান মুশতাক আহমেদ রাজা, জহির মাকসুদ, মোহাম্মদ নাভিদ, ফারহান আহমেদ, কাদির আহমদ, মোহাম্মদ উসমান, ফাহাদ তারিক ও সাকলাইন হায়দার।

pak

পাকিস্তানের স্কোয়াড:
শহীদ আফ্রিদি (অধিনায়ক), মোহাম্মদ হাফিজ, শোয়েব মালিক, উমর আকমল, সরফরাজ আহমেদ, ইমাদ ওয়াসিম, আনোয়ার আলী, বাবর আজম, মোহাম্মদ নেওয়াজ, মোহাম্মদ আমির, ইফতেখার আহমেদ, মোহাম্মদ ইরফান, রুম্মান রইস, ওয়াহাব রিয়াজ ও খুররম মনজুর।

oman

ওমানের স্কোয়াড:
সুলতান আহমেদ (অধিনায়ক ও উইকেটরক্ষক), আমির কালিম, আকিব সুলেহরি, আদনান ইলিয়াস, আমির আলী, মুনিস আনসারী, বেলাল খান, জাতিন্দার সিং, অজয় লালচেতা, মেহরান খান, রাজেশকুমার রানপুরা, সুফিয়ান মেহমুদ, বৈভব, জিসান মাকসুদ, জিসান সিদ্দিকী।s

শ্রীলঙ্কার স্কোয়াড:
লাসিথ মালিঙ্গা (অধিনায়ক), অ্যাঞ্জেলো ম্যাথিউস, দিনেশ চান্দিমাল, তিলেকারতেœ দিলশান, নিরোশান ডিকওয়েলা, শিহান জয়সুরিয়া, মিলিন্দা সিরিবর্ধনে, ধাসুন শানাকা, চামারা কাপুগেদারা, নুয়ান কুলাসেকারা, দুশমান্থা চামিরা, থিসারা পেরেরা, সাচিত্রা সেনানায়েক, রঙ্গনা হেরাথ ও জাফরি ভান্ডারসে।

hongহংকংয়ের স্কোয়াড:
তানভীর আফজাল (অধিনায়ক), আইজাজ খান, আনসি রাথ, বাবর হায়াত, ক্রিস্টোফার কার্টার, মার্ক চ্যাপম্যান, হাসিব আমজাদ, আদিল মেহমুদ, নাদিম আহমেদ, নিজাকাত খান, কিনচিট শাহ, নিনাদ শাহ, তানভীর আহমেদ, ওয়াকাস বারকাত ও ওয়াকাস খান।