শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

মীর কাসেম আলীর আপিলের চূড়ান্ত রায় ২ মার্চ

SONALISOMOY.COM
ফেব্রুয়ারি ২৪, ২০১৬

Mir-Kashem-20160224063352
নিজস্ব প্রতিবেদক: মনবতাবিরোধী অপরাধে মৃত্যুদণ্ডপ্রাপ্ত জামায়াতের নির্বাহী পরিষদের সদস্য মীর কাসেম আলীর আপিলের উপর রাষ্ট্র ও আসামি পক্ষের যুক্তি উপস্থাপন শেষে রায়ের জন্য আগামী ২ মার্চ (বুধবার) দিন ধার্য করেছেন আপিল বিভাগ।

বুধবার সকালে রাষ্ট্রপক্ষে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম যুক্তি উপস্থাপন শেষ করলে আসামিপক্ষে সমাপনী বক্তব্য পেশ করেন মীর কাসেমের প্রধান আইনজীবী খন্দকার মাহবুব হোসেন। শুনানি শেষে আদালত মামলার রায়ের তারিখ ঠিক করে মামলাটি রায়ের জন্য অপেক্ষমাণ রেখেছেন বলে জানান আইনজীবীরা।

প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে পাঁচ সদস্যের আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে মামলায় যুক্তি তর্ক শেষে রায়ের জন্য দিন ঠিক করেন। বেঞ্চের অন্য বিচারপতিরা হলেন- বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন, বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী, বিচারপতি মির্জা হোসেইন হায়দার ও বিচারপতি মোহাম্মদ ফজলুর রহমান।

আদালতে আসামির পক্ষে উপস্থিত ছিলেন- সুপ্রীম কোর্টের সিনিয়র আইনজীবী অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন, আইনজীবী এস এম শাহজাহান, ব্যারিস্টার তানভির আহমেদ আল আমিন, ব্যারিস্টার মীর আহমাদ বিন কাসেম, ব্যারিস্টার জাকের আহমেদ চৌধুরী প্রমুখ।

গত ৯ ফেব্রুয়ারি থেকে মীর কাসেমের আপিল মামলাটির শুনানি শুরু হয়। এর আগে ২০১৪ সালের ২ নভেম্বর আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল মীর কাসেমকে মৃত্যুদণ্ড দিয়ে রায় ঘোষণা করেন। সুপ্রিম কোর্টের আপিল বিভাগের সংশ্লিষ্ট শাখায় মীর কাশেম আলীর খালাস চেয়ে অ্যাডভোকেট অন রেকর্ড জয়নুল আবেদীন তুহিন ২০১৪ সালের ৩০ নভেম্বর আপিল করেন।

২০১৪ সালের ২ নভেম্বর মীর কাশেম আলীকে মৃত্যুদণ্ড দিয়ে রায় ঘোষণা করে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। মানবতাবিরোধী অপরাধের এ মামলায় ট্রাইব্যুনালের আদেশে ২০১২ সালের ১৭ জুন মীর কাশেম আলীকে গ্রেফতার করা হয়। সে থেকে তিনি কারাগারে রয়েছেন।