সোমবার, ৯ সেপ্টেম্বর, ২০১৯

বিশেষ বিবেচনায় খেলছেন নিষিদ্ধ শাহজাদ

SONALISOMOY.COM
ডিসেম্বর ৩, ২০১৬
news-image

রাজশাহী কিংসের বিপক্ষে ম্যাচে সোমবার সাব্বির রহমানকে পেছন থেকে ব্যাট দিয়ে আঘাত করায় দুই ম্যাচ নিষিদ্ধ হয়েছিলেন রংপুর রাইডার্সের আফগানিস্তান রিক্রুট মোহাম্মদ শাহজাদ। অথচ কোন পূর্ব নোটিস ছাড়া শনিবার বরিশাল বুলসের বিপক্ষে তাকে খেলতে দেখা যায়। কেন এবং কিভাবে খেলছেন জানতে চাইলে বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) টেকনিক্যাল কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস জানান, বিশেষ বিবেচনায় রংপুরের আবেদনের ভিত্তিতে শাস্তি কমিয়ে দেওয়া হয়েছে তার।

জাগো নিউজের সঙ্গে আলাপকালে জালাল ইউনুস বলেন, ‘দুই দিন আগে আমাদের কাছে রংপুর রাইডার্স কর্তৃপক্ষ আবেদন করেছিল মোহাম্মদ শাহজাদের শাস্তি কমিয়ে দেওয়ার জন্য। রংপুর তাদের নিজেদের দোষ স্বীকার করে নিয়েছে। তাই বিসিবি ও বিপিএলের গভর্নিং কমিটির সঙ্গে আলোচনা সাপেক্ষে তাকে বিশেষ বিবেচনায় এক ম্যাচ নিষেধাজ্ঞা কমিয়ে দিয়েছি। আর এ ধরণের ঘটনা আগেও ঘটেছে তখন এতো কঠিন শাস্তি দেওয়া হয় নাই।’

সে ম্যাচে রংপুরের ইনিংসের চতুর্থ ওভারে পাকিস্তানি মোহাম্মদ সামির বলে ওয়েস্ট ইন্ডিজের ড্যারেন সামির হাতে ক্যাচ দিয়ে সাজঘরমুখী হন আফগানিস্তানের ব্যাটসম্যান মোহাম্মদ শাহজাদ। উইকেট পতনের আনন্দে তখন উল্লাস করতে থাকেন রাজশাহীর ক্রিকেটাররা। ওই সময় ড্রেসিং রুমে যাওয়ার সময় সাব্বির রহমানকে ব্যাট দিয়ে আঘাত করেন আফগানিস্তানের এ ওপেনার।

এরপর বিসিসি কোড অব কন্ডাক্টেরের ২.১.১ ধারা ভঙ্গ করায় দুই ম্যাচের নিষেধাজ্ঞায় পড়েন শাহজাদ। পাশাপাশি ম্যাচ ফির ৩০ শতাংশ জরিমানা করা হয়েছে তাকে। এছাড়া আচরণ বিধির নিয়মানুযায়ী চারটি ডিমেরিট পয়েন্টও যোগ হয় তার। ধারা ৭.৫ অনুযায়ী কোন খেলোয়াড়ের নামের পাশে চার ডিমেরিট পয়েন্ট যোগ হলে তাকে কমপক্ষে দুই ম্যাচ নিষিদ্ধ করা হয়। সে নিয়ম অনুযায়ী বিপিএল-২০১৬ এর রংপুর রাইডার্সের পরবর্তী দুই ম্যাচের নিষেধাজ্ঞায় পড়েন শাহজাদ।

তবে রংপুরের আবেদনের ভিত্তিতে ও মানবিক বিবেচনায় শাহজাদের শাস্তি কমিয়ে দেন বিপিএল কর্তৃপক্ষ। অথচ ম্যাচ শুরুর আগে আনুষ্ঠানিক কোন কিছুই জানায়নি তারা। হঠাৎ শাহজাদকে মাঠে দেখে অবাক বনে যান সবাই।