মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০১৯

৮ হাজার ৮০০ কোটি টাকা মূল্যের এক ম্যাচB

SONALISOMOY.COM
ডিসেম্বর ৩, ২০১৬
news-image

রিয়াল-বার্সা ম্যাচ মানেই মাঠের বাইরে উত্তেজনার ছড়াছড়ি আর মাঠে আগুনে লড়াই। বিশ্বকাপছাড়া আর কোনো ফুটবল ম্যাচই সম্ভবত এতটা আবেদন তৈরি করতে পারে না। দুই স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদ আর বার্সেলোনার মুখোমুখি লড়াই যে শুধু ঐতিহ্য আর ইতিহাসের তা নয়, এ ম্যাচ এলে চায়ের টেবিলে ঝড় ওঠে দুই দলের খেলোয়াড়দের দাম নিয়েও।

রিয়াল-বার্সার স্কোয়াডের মিলিত দাম ১০৪ কোটি ৯০ লাখ ইউরো। বাংলাদেশের মুদ্রায় যেটা প্রায় ৮ হাজার ৮০০ কোটি টাকা। সেই বিবেচনায় এবারের দ্বৈরথটিকে বলা যায় বিলিয়ন ইউরোর ম্যাচ।

দল গড়তে খরচ করার দিক দিয়ে বার্সার চেয়ে রিয়ালই এগিয়ে। রোনালদোকে ২০০৯ সালে ম্যানচেস্টার ইউনাইটেড থেকে দলে ভেড়াতে ৯৪ মিলিয়ন ইউরো খরচ করেছিল রিয়াল। টটেনহাম থেকে বেলকে দলে টানে ১০ কোটি ইউরোতে। আর রদ্রিগেজকে কিনতে খরচ করেছে ৮০ মিলিয়ন ইউরো।

এদিকে বার্সেলোনার স্কোয়াডের বড় অংশের জোগান আসে তাদের বিখ্যাত যুব একাডেমি থেকে। দামের দিক দিয়ে সর্বকালের রেকর্ড নিশ্চিতভাবে ভেঙে দিতেন যে খেলোয়াড়টি, মেসিকে এক অর্থে তাকে কিনতেই হয়নি বার্সাকে। বুসকেটস, রবার্তো আর আন্দ্রেস ইনিয়েস্তাদের মূল্য কম হতো না। তারপরও অবশ্য কম টাকা ঢালছে না কাতালান ক্লাবটিও। লুইস সুয়ারেজের জন্যই খরচ করেছে ৮ কোটি ১০ লাখ ইউরো। কিছুটা ধোঁয়াশা থাকলেও নেইমারের দলবদল অঙ্কটাও বিশাল প্রায় ৮ কোটি ৫৪ লাখ ইউরো।

সব মিলিয়ে এই দুই দলের স্কোয়াডের দাম বিলিয়ন ইউরো। এর সঙ্গে স্পনসর, টিভি স্বত্ব, টিকিট ও কোচিং স্টাফদের দাম ধরলে সেই টাকার পরিমাণ কোন আকাশ ছোঁবে কে জানে! এমনিতে বিশ্বের সবচেয়ে দামি দুই ক্লাবের মধ্যে কিন্তু সব সময়ই থাকে তারা।