শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

সংকটে দক্ষিণ কোরিয়া: প্রেসিডেন্টকে আটকের দাবি

SONALISOMOY.COM
ডিসেম্বর ৩, ২০১৬
news-image

আন্তর্জাতিক ডেস্ক: রাজনৈতিক সংকটাপন্ন দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট পার্ক জিউন হাইকে আটক করার দাবিতে রাজধানী সিউলে আজ (শনিবার) লাখ লাখ মানুষ বিক্ষোভ করেছে। টানা ছয় সপ্তাহ ধরে তার বিরুদ্ধে দেশটিতে ব্যাপক বিক্ষোভ হচ্ছে।
দক্ষিণ কোরিয়ার বিরোধীদলগুলো পার্ককে ইমপিচ করার দাবিতে জাতীয় সংসদে একটি প্রস্তাব আনার কয়েক ঘণ্টা পর বিশাল এ বিক্ষোভ হলো। প্রস্তাবের পক্ষে ১৭১ জন সংসদ সদস্য সমর্থন ব্যক্ত করেছন। দক্ষিণ কোরিয়ার জাতীয় সংসদে ৩০০টি আসন রয়েছে। আগামী শুক্রবার এ প্রস্তাবের ওপর ভোটাভুটি হবে।
ইমপিচ করার প্রস্তাব পাস হলে প্রেসিডেন্ট পার্ককে ক্ষমতা থেকে সরে যেতে হবে। এ অবস্থায় দক্ষিণ কোরিয়ায় গণতান্ত্রিকভাবে নির্বাচিত কোনো প্রেসিডেন্ট এই প্রথম ক্ষমতার পূর্ণ মেয়াদ শেষ করার আগেই বিদায় নেয়ার মুখে রয়েছেন। পার্কের বিরুদ্ধে অবস্থান নেয়া নিজ দলের বহু সংসদ সদস্যও এ প্রস্তাবের পক্ষে ভোট দেবেন বলে প্রতিশ্রুতি ব্যক্ত করেছেন।
চই সুন-সিল নামে পুরনো এক বান্ধবীর আর্থিক কেলেংকারি ও প্রেসিডেন্ট পার্কের নাম ভাঙিয়ে ক্ষমতার অপব্যবহার করার ঘটনায় দক্ষিণ কোরিয়ার চলমান রাজনৈতিক সংকট শুরু হয়। চই সুনকে আটক করা হলেও দক্ষিণ কোরিয়ার জনগণ এ ঘটনায় প্রেসিডেন্টকে দায়ী করে তার পদত্যাগ দাবি করে আসছেন। এখন প্রেসিডেন্টকে আটকের দাবিতে বিক্ষোভে নেমেছেন তারা।