শনিবার, ২৪ আগস্ট, ২০১৯

ব্যাটিংয়ে শীর্ষে তামিম বোলিংয়ে নবি

SONALISOMOY.COM
ডিসেম্বর ৫, ২০১৬
news-image

ঢাকা ডায়নামাইটস ও খুলনা টাইটান্সের মধ্যকার ম্যাচ দিয়ে শেষ হয়েছে গ্রুপ পর্বের খেলা। আর এ ম্যাচে ঢাকা ডায়নামাইটসকে ৬ উইকেটে হারিয়ে খুলনা। আর তাতে নির্ধারিত হয়ে গেছে বিপিএলের শেষ চারের দলগুলোও। শেষ চারে ঢাকার সঙ্গে জায়গা করে নিয়েছে খুলনা টাইটান্স, চিটাগাং ভাইকিংস এবং রাজশাহী কিংস। এদিকে গ্রুপপর্ব শেষে ব্যাটিংয়ে সবাইকে ছাড়িয়ে গেছেন চিটাগাং ভাইকিংসের তামিম ইকবাল। আর বোলিংয়ে সবার শীর্ষে রয়েছেন একই দলের আফগান তারকা মোহাম্মদ নবি।

নাম দল ম্যাচ রান
তামিম ইকবাল চিটাগাং ভাইকিংস ১২ ৪২৫
মাহমুদউল্লাহ রিয়াদ খুলনা টাইটান্স ১২ ৩৬৯
মোহাম্মদ শাহজাদ রংপুর রাইডার্স ১১ ৩৫০
মুশফিকুর রহীম রাজশাহী কিংস ১২ ৩৪১
মারলন স্যামুয়েলস চিটাগাং ভাইকিংস ৩৩৪

ওয়ানডে বিশ্বকাপের পর থেকেই ধারাবাহিকভাবে ভালো খেলে যাচ্ছে বাংলাদেশ। ঘরের মাটিতে ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ হারলেও এর আগে জিতে নেয় টানা ছয়টি সিরিজ। এর প্রতিফলন দেখা যাচ্ছে, এবারের চলতি বিপিএলেও। সাঙ্গাকারা, স্যামুয়েলস, পেরেরা, ডুয়েন স্মিথদের মতো বাঘা বাঘা ব্যাটসম্যানদের পেছনে ফেলে ৪২৫ রান নিয়ে শীর্ষে আছেন তামিম। এর মধ্যে রয়েছে পাঁচটি হাফসেঞ্চুরি। সর্বোচ্চ ইনিংস ৭৫ রানের। সেরা ৫ ব্যাটসম্যানের তালিকায় তামিমের পরে যথাক্রমে খুলনা টাইটান্সের অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ (৩৬৯ রান), রংপুর রাইডার্সের মোহাম্মদ শাহজাদ (৩৫০ রান), বরিশাল বুলসের অধিনায়ক মুশফিকুর রহীম (৩৪১ রান) এবং কুমিল্লা ভিক্টোরিয়ান্সের মারলন স্যামুয়েলস (৩৩৪ রান)।

নাম দল ম্যাচ উইকেট
মোহাম্মদ নবী চিটাগাং ভাইকিংস ১২ ১৮
শফিউল ইসলাম খুলনা টাইটান্স ১২ ১৮
শহীদ আফ্রিদি রংপুর রাইডার্স ১২ ১৭
ডুয়ায়েন ব্রাভো ঢাকা ডায়নামাইটস ১১ ১৭
জুনায়েদ খান খুলনা টাইটান্স ১২ ১৬

এদিকে ব্যাটিংয়ে টাইগারদের প্রাধান্য থাকলেও বোলিংয়ে বিদেশি তারকাদের আধিক্য বেশি। শীর্ষ পাঁচের চারজনই বিদেশি। ১২ ম্যাচে ১৮ উইকেট নিয়ে শীর্ষে আফগান তারকা মোহাম্মদ নবী। সমান ১৮ উইকেট নিয়ে দ্বিতীয় অবস্থানে খুলনা টাইটান্সের শফিউল ইসলাম। তৃতীয় অবস্থানে রংপুর রাইডার্সের পাকিস্তানি তারকা শহীদ আফ্রিদি (১৭), চতুর্থ অবস্থানে আছেন ঢাকা ডায়নামাইটসের ব্রাভো (১৭) এবং তালিকার পঞ্চম অবস্থানেও রয়েছেন পাকিস্তানের আরেক তারকা পেসার জুনায়েদ খান (১৬)।