বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪

এলএনজি টার্মিনাল নির্মাণ করতে চায় সিঙ্গাপুর

SONALISOMOY.COM
ডিসেম্বর ৮, ২০১৬
news-image

নিজস্ব প্রতিবেদক :

বাংলাদেশে এলএনজি টার্মিনাল ও পাওয়ার প্ল্যান্ট স্থাপনে আগ্রহ প্রকাশ করেছে সিঙ্গাপুর।

এ বিষয়ে বাংলাদেশের জ্বালানি মন্ত্রণালয়ের সঙ্গে স্বাক্ষরিত সমঝোতা মোতাবেক দ্রুত কাজ করতে চায় সিঙ্গাপুর।

সিঙ্গাপুরে সফররত বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ মঙ্গলবার সিঙ্গাপুরের বাণিজ্যমন্ত্রী লিম হন ইয়াঙয়ের সঙ্গে বাণিজ্য বৃদ্ধি এবং বিনিয়োগের বিষয়ে মতবিনিময় করার সময় এসব কথা হয়। বিকেলে বাণিজ্য মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশের চলমান উন্নয়নে সিঙ্গাপুর সন্তোষ প্রকাশ করেছে। সিঙ্গাপুরের বাণিজ্যমন্ত্রী অল্প সময়ের মধ্যে একটি উচ্চপর্যায়ের ব্যবসায়ী প্রতিনিধিদল নিয়ে বাংলাদেশ সফরে আসবেন। এ সময় বাংলাদেশে বিনিয়োগের ক্ষেত্রগুলো ঘুরে দেখবেন। বাংলাদেশের চলমান বিনিয়োগবান্ধব পরিবেশ এবং সরকার ঘোষিত সুযোগ-সুবিধায় সিঙ্গাপুরের বিনিয়োগকারীদের আকৃষ্ট করেছে।

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত ১০০টি বিশেষ অর্থনৈতিক জোনে সিঙ্গাপুর বিনিয়োগ করতে আগ্রহী। এ সফরের সময় বিনিয়োগ বিষয়ে পরীক্ষা-নিরীক্ষা করবে সিঙ্গাপুরের ব্যবসায়ীরা। গত বছর বাংলাদেশ সিঙ্গাপুরে ১৬৫ মিলিয়ন মার্কিন ডলারের পণ্য রপ্তানি করেছে। একই সময়ে আমদানি করেছে ২ বিলিয়ন মার্কিন ডলার মূল্যের পণ্য। এ ব্যবধান কমিয়ে আনতে সিঙ্গাপুর বাংলাদেশকে ডিউটি ফ্রি সুবিধা প্রদান করেছে। বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধির মাধ্যমে বাংলাদেশ এ ব্যবধান কমিয়ে আনার উদ্যোগ গ্রহণ করেছে।

সিঙ্গাপুরের বাণিজ্যমন্ত্রী অর্থনৈতিক ও সামাজিকসহ সকল ক্ষেত্রে বাংলাদেশের অগ্রগতিতে সন্তোষ প্রকাশ করে বলেছেন, সিঙ্গাপুর বাংলাদেশের সঙ্গে বাণিজ্য এবং বিনিয়োগ বৃদ্ধি করতে আগ্রহী। বিনিয়োগের জন্য বাংরাদেশ সরকার ঘোষিত সুযোগ-সুবিধা আকর্ষণীয়। অল্প সময়ের মধ্যে সিঙ্গাপুরের বিনিয়োগকারী এবং ব্যবসায়ী প্রতিনিধি দল বাংলাদেশ সফর করবে। এ সময় বিনিয়োগর ক্ষেত্র ও স্থান পরিদর্শন করবে। বাংলাদেশ সরকার ঘোষিত স্পেশাল ইকনমিক জোন-এ শিল্প স্থাপনের চিন্তা করছে সিঙ্গাপুর।

তোফায়েল আহমেদ সিঙ্গাপুরের বাণিজ্যমন্ত্রীর কাছে বাংলাদেশের উন্নয়নের চিত্র তুলে ধরেন। এ সময় মন্ত্রী বলেন, বাংলাদেশে এখন বিনিয়োগ বান্ধব পরিবেশ বিরাজ করছে। বিদেশি বিনিয়োগের জন্য বাংলাদেশ সরকার বিশেষ সুবিধা ঘোষণা করেছে। প্রধানমন্ত্রী ঘোষিত বিশেষ অর্থনৈতিক জোনে বিভিন্ন দেশ বা প্রতিষ্ঠানের চাহিদা মোতাবেক প্রদান করছে। বাংলাদেশে বিনিয়োগ সিঙ্গাপুরের ব্যবসায়ীদের জন্য লাভজনক হবে। এ বিষয়ে সরকার চাহিদা মোতাবেক সব ধরনের সহযোগিতা প্রদান করবে।

এ সময় বাণিজ্যমন্ত্রীর সঙ্গে সিঙ্গাপুরে নিযুক্ত মিনিস্টার এস এম আনিসুল হক এবং কমার্শিয়াল কাউন্সিলর খাজা মিয়া উপস্থিত ছিলেন।