রবিবার, ১৮ আগস্ট, ২০১৯

আলেপ্পোতে হামলা বন্ধ সিরিয়ার সরকারি বাহিনীর

SONALISOMOY.COM
ডিসেম্বর ৯, ২০১৬
news-image

আন্তর্জাতিক ডেস্ক : আটকে পড়া বেসামরিক নাগরিকদের বের হওয়ার জন্য পূর্ব আলেপ্পোতে লড়াই বন্ধ করেছে সিরিয়ার সেনাবাহিনী। রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বৃহস্পতিবার এ তথ্য জানিয়েছেন।

গত চার বছর ধরে বিদ্রোহীদের দখলে থাকা পূর্ব আলেপ্পোর দুই তৃতীয়াংশ এলাকা বুধবার দখলে এসেছে সরকারি বাহিনীর। এরপরই বিদ্রোহীরা আলেপ্পো ছাড়ার ঘোষণা দেয়। যুদ্ধবিধ্বস্ত এলাকাটিতে অবরুদ্ধ হয়ে আছে কয়েক হাজার মানুষ। এদেরকে বের করে নেয়ার জন্য বুধবার আসাদ সরকারের প্রতি আহ্বান জানিয়েছিল বিদ্রোহীরা।

বৃহস্পতিবার রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী ল্যাভরভ জানিয়েছেন, যুদ্ধরত এলাকাগুলোতে আটকে পড়া প্রায় ৮ হাজার বেসামরিক নাগরিককে বের করে আনার উদ্যোগ নেয়া হয়েছে। এ জন্য পূর্ব আলেপ্পোতে হামলা চালানো বন্ধ করেছে সিরিয়ার সরকারি বাহিনী।

এদিকে বিবিসি ও রয়টার্স জানিয়েছে, লড়াই বন্ধের এ ঘোষণার পরও পূর্ব আলেপ্পোতে বোমা হামলার শব্দ পাওয়া গেছে। লড়াই পুরোপুরি বন্ধের ইঙ্গিত এখনো পাওয়া যায়নি বলে জানিয়েছে সংবাদমাধ্যম দুটি। ওয়াশিংটনের পক্ষ থেকেও জানানো হয়েছে যে, তারা পুরোপুরি যুদ্ধবিরতির কোনো ইঙ্গিত পাননি।

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রীর এ বক্তব্যকে স্বাগত জানিয়েছে যুক্তরাষ্ট্র। হোয়াইট হাউজের মুখপাত্র জশ আর্নেস্ট বলেছেন, ‘ কিছু ইতিবাচক জিনিস হতে পারে তার ইঙ্গিত পাওয়া যাচ্ছে। তবে এসব বিবৃতি বাস্তবে কতটুকু প্রতিফলিত হয় তা দেখার জন্য আমরা অপেক্ষা করছি।’