রবিবার, ১৬ ডিসেম্বর, ২০১৮

রোকেয়া পদক পেলেন অ্যারোমা দত্ত ও নূর জাহান

SONALISOMOY.COM
ডিসেম্বর ৯, ২০১৬
news-image

ডেস্ক রিপোর্ট : নারী জাগরণ ও আর্থ-সামাজিক উন্নয়নে অবদানের স্বীকৃতি হিসেবে বেগম রোকেয়া পদক পেলেন সমাজকর্মী অ্যারোমা দত্ত ও শিক্ষিকা বেগম নূরজাহান।

শুক্রবার সকালে ওসমানী স্মৃতি মিলনায়তনে বেগম রোকেয়া দিবস-২০১৬ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে তাদের হাতে পদক তুলে দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পদকপ্রাপ্তদের প্রত্যেককে ২ লাখ টাকা ও ১৮ ক্যারেট মানের ২৫ গ্রাম সোনার একটি পদক দেওয়া হয়েছে।

তিনি বলেন, প্রতি বছর দুইজনকে রোকেয়া পদক দেওয়া হয়। কিন্তু আমরা চাই সীমিত সুযোগ পেয়ে নারীদের উন্নয়নে যারা কাজ করছে তাদের পুরস্কৃত করতে। আগামীতে পাঁচজনকে রোকেয়া পদক দেওয়া হবে।

পদক প্রধান অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেন, অধিকার আদায় করে নিয়ে নারীদের এগিয়ে যেতে হবে। সুযোগ দিলে নারীরা এগিয়ে যেতে পারে এটা প্রমাণিত।

তিনি বলেন, তৃণমূল পর্যায়ে নানা ধরনের কর্মসূচির মাধ্যমে নারীদের এগিয়ে নেওয়া হচ্ছে। তাদের প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। যাতে বিভিন্ন ধরনের কাজ করতে পারে সেই ব্যবস্থা করা হচ্ছে। দেশের উন্নয়নে নারীদের আরো বেশি সক্রিয় হতে হবে।

অ্যারোমা দত্ত ১৯৮০ সাল থেকে প্রত্যন্ত অঞ্চলে নারী জাগরণ ও আর্থ-সামাজিক উন্নয়নে কাজ করে যাচ্ছেন। পাকিস্তান গণপরিষদে প্রথম বাংলা ভাষার রাষ্ট্রীয় মর্যাদার দাবি তুলে ধরা ধীরেন্দ্রনাথ দত্তের নাতনি অ্যারোমা দত্ত জাতীয় মানবাধিকার কমিশনের প্রাক্তন সদস্য। তিনি বর্তমানে বেসরকারি সংস্থা প্রিপ ট্রাস্টের নির্বাহী পরিচালক পদে আছেন।

স্বাধীনতা সংগ্রামের সময় বঙ্গবন্ধুর ডাকে সাড়া দিয়ে স্বাধীন বাংলার পতাকা সেলাই করেন পিরোজপুরের মঠবাড়িয়ার নূর জাহান। কুষ্টিয়া জেলা আওয়ামী লীগের সহসভাপতির দায়িত্ব পালনকারী এই নারী শিক্ষকতা করতেন।