মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪

এমপি এনামুল হকের উদ্যোগ, পুরণ হতে যাচ্ছে উত্তরাঞ্চলের মানুষের প্রাণের দাবি

SONALISOMOY.COM
ডিসেম্বর ৯, ২০১৬
news-image

রাজশাহী প্রতিনিধি: রাজশাহী-৪ (বাগমারা) আসনের সংসদ সদস্য ইঞ্জিনিয়ার এনামুল হকের দাবি অবশেষে পূরণ হতে যাচ্ছে। গত ২৯ সেপ্টেম্বর জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে বঙ্গবন্ধু রেলওয়ে সেতু প্রকল্প বাস্তবায়ন ও রাজশাহী শাহমখদুম বিমান বন্দরকে আর্ন্তজাতিক মানে রূপানন্তরের দাবি জানিয়েছিলেন। মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী (একনেক) সভায় তা অনুমোদন দেয়া হয়েছে। এখন পুরণ হতে যাচ্ছে উত্তরাঞ্চলের মানুষের প্রাণের দাবি।
মঙ্গলবার রাজধানীর শেরে বাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে একনেকের সভা অনুষ্ঠিত হয়। এই সভায় ব
ঙ্গবন্ধু রেলওয়ে সেতু প্রকল্পটির অনুমোদন দেয়া হয়।
চলতি বছরের ২৯ সেপ্টেম্বর সংসদ সদস্য ইঞ্জিনিয়ার এনামুল হক সংসদে রাজশাহীসহ উত্তরাঞ্চলের বিভিন্ন সমস্যা তুলে ধরে বক্তব্য দেন। এসময় তিনি এই অঞ্চলের ব্যবসা বাণিজ্যের প্রসার ও সুবিধার জন্য বঙ্গবন্ধু রেলওয়ে সেতু নির্মাণ ও রাজশাহীর শাহমখদুম বিমানবন্দরকে আর্ন্তজাতিক মানের বিমান বন্দর করার দাবি জানান। সাংসদ তার বক্তব্যে দাবি করেন, বঙ্গবন্ধু সেতুর পাশে আলাদা রেলসেতু নির্মাণ
করা হলে উত্তরাঞ্চলের ব্যবসা বাণিজ্যের প্রসার ঘটবে। চাষিরা তাদের উৎপাদিত ফসল সহজে রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে দ্রুত পাঠানো সম্ভাব হবে। এতে নায্য দামও পাবেন চাষিরা।
এর আগে বাজেট অধিবেশনের বক্তব্যেও একই দাবি তুলে ধরেন এমপি ইঞ্জিনিয়ার এনামুল হক। এসময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা মনোযোগ সহকারে সাংসদের বক্তব্য শোনেন এবং দাবি পূরণের জন্য সাংসদকে আশ্বাস দেন। বাণিজ্য মন্ত্রী তোফায়েল আহম্মেদও এনামুল হকের দাবিকে প্রাধান্য দিয়ে তা বাস্তবায়নের আশ্বাস দেন।
মঙ্গলবারের একনেকের সভায় যে ১২টি প্রকল্পের অনুমোদন দেয়া হয় তার মধ্যে বঙ্গবন্ধু রেলওয়ে সেতু নির্মাণ প্রকল্পও রয়েছে। এই প্রকল্প বাস্তবায়নে ব্যয় ধরা হয়েছে ৯ হাজার ৭৩৪ কোটি সাত লাখ টাকা।
রাজশাহী-৪ (বাগমারা) আসনের সংসদ সদস্য ইঞ্জিনিয়ার এনামুল হক তার প্রতিক্রিয়ায় জানান, এই দাবিটি তার নয়, উত্তরাঞ্চলবাসীর। আমি ক্ষুদ্র প্রতিনিধি হিসাবে উত্তরাঞ্চলের মানুষের কথা চিন্তা করে সংসদে দাবি উপস্থাপন করেছি মাত্র। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা গোটা উত্তরাঞ্চলবাসীর প্রাণের দাবি পূরণ করেছেন। এজন্য তিনি কৃতজ্ঞ। দাবিটি বাস্তবায়নের জন্য তিনি সংশ্লিষ্ট দপ্তরেও বিভিন্ন সময়ে খোঁজ খবর নিয়েছেন।
সাংসদ জানান, তার অন্য দাবিও অচিরেই পূরণ হবে। প্রধানমন্ত্রীসহ সরকারের উচ্চমহল দাবিগুলোকে ইতিবাচক হিসাবে নিয়েছেন। রেলওয়ে সেতু প্রকল্প বাস্তবায়ন হলে উত্তরাঞ্চলের ব্যবসা-বাণিজ্যে নবদিগন্তের সূচনা হবে।