শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

মুঠোফোন ও কম্পিউটারে একই উইন্ডোজ অ্যাপ

SONALISOMOY.COM
ডিসেম্বর ১০, ২০১৬
news-image

বছর চারেক আগে ‘উইন্ডোজ আরটি বা রানটাইম’ নামে নতুন ধরনের এক অপারেটিং সিস্টেম প্রকাশ করে মাইক্রোসফট। বিশেষ করে এআরএম প্রসেসরের জন্য তৈরি উইন্ডোজ আরটি মোবাইল বা ট্যাবলেট জাতীয় যন্ত্রে ডেস্কটপ মোড চালাতে পারত। অর্থাৎ মোবাইল বা ট্যাবলেটেও উইন্ডোজ অ্যাপ রান করা যেত।

তবে ব্যবহারকারীদের স্পর্শকাতর পর্দার অ্যাপের ধারণা আমূল পাল্টে দেওয়ার যে স্বপ্ন মাইক্রোসফট দেখেছিল, তা মাঠে মারা যায়। উইন্ডোজের মতো দেখতে হলেও উইন্ডোজ আরটি একই ধরনের কাজ করতে পারেনি। অ্যাডোবি ফটোশপের মতো জনপ্রিয় অনেক অ্যাপই উইন্ডোজ আরটি চালাতে ব্যর্থ হয়েছে। চার বছরে সে ভুল শুধরে নিয়েছে মাইক্রোসফট। আগামী বছরের শুরুর দিকে এআরএম প্রসেসরের জন্য তৈরি উইন্ডোজ ১০-এর নতুন সংস্করণটি প্রায় সব উইন্ডোজ অ্যাপস চালাতে পারবে বলে জানিয়েছে মাইক্রোসফট।
গত বুধবার মাইক্রোসফট আয়োজিত এক অনুষ্ঠানে প্রতিষ্ঠানটির নতুন অংশীদার প্রসেসর নির্মাতা কুয়ালকম নতুন সংস্করণের উইন্ডোজ ১০-এর কথা জানান। কুয়ালকম জানিয়েছে, এআরএম চিপযুক্ত নতুন যন্ত্রগুলো ৩২ বিটের এক্স৮৬ অ্যাপ্লিকেশন চালাতে পারবে। তবে ৬৪ বিটের কোনো অ্যাপ চলবে না।
আগামী বছরের মার্চে বাজারে আসবে উইন্ডোজ ১০-এর নতুন সংস্করণ। মাইক্রোসফটের উইন্ডোজ ও ডিভাইস বিভাগের প্রধান টেরি মেরসন জানান, মাইক্রোসফট এমন একটি সর্বজনীন প্ল্যাটফর্ম আনতে যাচ্ছে, যাতে উইন্ডোজের জন্য তৈরি গত ২৫ বছরের সব সফটওয়্যার চলবে।