মঙ্গলবার, ২০ আগস্ট, ২০১৯

বাগমারায় নিয়ম বহির্ভুতভাবে প্রধান শিক্ষকের দায়িত্ব হস্তান্তর

SONALISOMOY.COM
ডিসেম্বর ১১, ২০১৬
news-image

বাগমারা প্রতিনিধি:
রাজশাহীর বাগমারা উপজেলার সাঁইপাড়া উচ্চ বিদ্যালয়ে নীতিমালা বহির্ভুত ভাবে জুনিয়র শিক্ষককে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক হিসেবে দায়িত্ব প্রদান করেছেন বলে প্রতিষ্ঠানের সভাপতি ও কতিপয় সদস্যের বিরুদ্ধে অভিযোগ উঠেছে।

উপ-পরিচালক মাধ্যমিক ও উচ্চ শিক্ষা রাজশাহী বরাবর সহ বিভিন্ন দপ্তরে লিখিত অভিযোগ দাখিল করেছে সিনিয়র শিক্ষক এস.এম.বছির উদ্দীন।

জানা গেছে, সাঁইপাড়া উচ্চ বিদ্যালয়ের গত ২ তারিখে উক্ত বিদ্যালয়ে একজন সহকারী প্রধান শিক্ষক ও একজন অফিস সহকারী পদে নিয়োগ বোর্ড অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু সভাপতি ও প্রধান শিক্ষকের বিরুদ্ধে সেই নিয়োগ বোর্ডে মোটা অংকের টাকার বিনিময়ে অযোগ্য প্রার্থীকে যোগ্য করে নিয়োগ প্রদান করা হচ্ছে মর্মে অভিভাবক সহ এলাকাবাসী উপজেলা নির্বাহী কর্মকর্তা সহ বিভিন্ন দপ্তরে লিখিত অভিযোগ দাখিল করে। পরে অনিবার্য কারণবসত সেই নিয়োগ বোর্ড স্থগিত করে কর্তৃপক্ষ।

লিখিত অভিযোগ সূত্রে জানা গেছে, বিদ্যালয়ের প্রধান শিক্ষক গত ৪ ডিসেম্বর তারিখে চাকুরী থেকে অবসরে যান। এতে প্রতিষ্ঠানটিতে শূন্য হয়ে পড়ে প্রধান শিক্ষকের পদ সহ সহকারী প্রধান শিক্ষকের পদ। তাই প্রতিষ্ঠানটি পরিচালনা করতে সরকারী নিয়ম নীতিমালা অমান্য করে সভাপতি মাস্টার লুৎফর রহমান ও ম্যানেজিং কমিটির কতিপয় সদস্য মিলে জ্যেষ্ঠতার ভিত্তিতে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের দায়িত্ব প্রদান না করে নিজের কতিপয় সদস্যদের নিয়ে ব্যক্তিগত স্বার্থ সিদ্ধির উদ্দেশ্যে নিজের লোক মফিদুল ইসলামকে উক্ত পদে দায়িত্ব দেন বলে জানা যায়। যা ২০১১ সালের জারিকৃত শিক্ষা মন্ত্রণালয়ের পরিপত্রের পরিপন্থী।

বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি লুৎফর রহমান সিল্কসিটি নিউজকে জানান, নিয়ম মেনেই ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক হিসেবে দায়িত্ব দেয়া হয়েছে। সভাপতি এমন কথা বললেও সেটা ২০১১ সালের পরিপত্র অনুযায়ী সঠিক নয়।

এ ব্যাপারে উপজেলা মাধ্যমিক শিক্ষক অফিসার মীর মোস্তাফিজুর রহমান বলেন, আমি এখনও অভিযোগ হাতে পায় নি পেলে তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।