শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

সুন্দরবনসহ সারাদেশে বনজরিপের উদ্বোধন

SONALISOMOY.COM
ডিসেম্বর ১১, ২০১৬
news-image

বাগেরহাট প্রতিনিধি: সুন্দরবনসহ সারাদেশে দ্বিতীয় বারের মত বৃক্ষ ও বনজরিপ উদ্বোধন করা হয়েছে। শনিবার বিকেলে  বন ও পরিবেশমন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু  প্রধান অতিথি হিসেবে সুন্দরবনের হারবাড়িয়া ইকো ট্যুরিজম কেন্দ্রের কাছে পর্যটন জাহাজ ‘এমভি টাঙ্গুয়ার হাওরে’এ জরিপ কাজের উদ্বোধন করেন।

সুন্দরবনসহ সারাদেশের প্রায় ১ হাজার  ৮৫৮ স্থানে এ জরিপ কাজ চালানো হবে। প্রথম বছরে সুন্দরবন ও দেশের উপকূলীয় ও পাহাড়ি এলাকায় এ জরিপ কাজ করা হবে। পরের বছর দেশের অন্যান্য স্থানে এ কাজ চলবে।

উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্রধান বন সংরক্ষক মো. ইউনুছ আলী।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন বাগেরহাট-৩ আসনের সংসদ সদস্য তালুকদার আব্দুল খালেক, খুলনা বিভাগের অতিরিক্ত বিভাগীয় কমিশনার ফারুক হোসেন, ইউএসএআইডির প্রতিনিধি, উপপ্রধান বন সংরক্ষক জহীর ইকবাল, জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) চিফ টেকনিক্যাল অ্যাডভাইজার ও ইউএসএআইডির প্রতিনিধি মেথিউ হেনরি, খুলনার বন সংরক্ষক জহির উদ্দীন আহমেদ।

উদ্বোধনী অনুষ্ঠানে বক্তারা বলেন, বনজ সম্পদের সুরক্ষা, সর্বোত্তম ব্যবহার সুনিশ্চিত, বনের আচ্ছাদন বৃদ্ধি এবং বন মহাপরিকল্পনা বাস্তবায়নের উদ্দেশে এ জরিপ কার্যক্রম শুরু হয়েছে। পরিবেশ ও বন মন্ত্রণালয়ের বন অধিদপ্তর এ কার্যক্রম বাস্তবায়ন করছে। তাদের সহযোগিতা করছে স্থানীয় প্রশাসন, স্থানীয় সরকার, জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (এফএও), ইউএসএআইডি এবং সিলভাকার্বন।

আগামী ২০১৮ সালে এ জরিপ কাজ শেষ হবে। এটিই প্রথম পরিপূর্ণ দেশের বনজসম্পদ জরিপ বা গবেষণা কার্যক্রম। এর আগে ২০০৫ সালে সারাদেশে এ ধরনের জরিপ কাজ চালানো হয়। তবে সেটি পূর্ণাঙ্গ জরিপ কাজ ছিল না।