মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪

যে দুই ফোন আনল নকিয়া

SONALISOMOY.COM
ডিসেম্বর ১৪, ২০১৬
news-image

অনলাইন ডেস্ক : মোবাইল ফোনের দুনিয়ায় ফিরে এল নকিয়া। মঙ্গলবার নকিয়া ব্র্যান্ডের দুটি মডেলের ফিচার ফোন উন্মুক্ত করেছে এইচএমডি গ্লোবাল। এই প্রতিষ্ঠানটি নকিয়ার ফোন তৈরি করছে। নকিয়া ১৫০ ও ১৫০ ডুয়াল সিম দুটি ফিচার ফোন। ২০১৭ সালের প্রথম প্রান্তিক থেকেই এশিয়া, ইউরোপের বেশ কিছু বাজারে এ ফোন পাওয়া যাবে।

নকিয়া ১৫০ ও ১৫০ ডুয়াল সিম ফিচার ফোন হওয়ায় এতে ইন্টারনেট সুবিধা নেই। তবে এমপিথ্রি প্লেয়ার, এফএম রেডিও, ব্লুটুথ, এলইডি ফ্ল্যাশসহ ভিজিএ ক্যামেরা আছে। ফোন দুটিতে ২ দশমিক ৪ ইঞ্চি মাপের কিউভিজিএ ডিসপ্লে (২৪০ বাই ৩২০ পিক্সেল) থাকবে। এতে ব্যবহৃত হচ্ছে নকিয়া সিরিজ ৩০ ‍+ অপারেটিং সিস্টেম। এর দাম হবে ২৬ মার্কিন ডলার। দেশ ভিত্তিতে কর যুক্ত হয়ে বিক্রির দাম নির্ধারিত হবে।

এর ব্যাটারি লাইফ ২২ ঘণ্টা। এইচএমডি গ্লোবাল জানিয়েছে, ফিচার ফোনে স্নেক জেনজিয়া গেম থাকবে।

উল্লেখ্য, এত দিন নকিয়ার মোবাইল ফোন বিভাগটি মাইক্রোসফটের অধীনে ছিল। ফিনল্যান্ডের প্রযুক্তিপ্রতিষ্ঠান এইচএমডি গ্লোবাল নকিয়ার কাছ থেকে ব্র্যান্ড লাইসেন্স ও মাইক্রোসফটের কাছ থেকে নকিয়ার বেসিক ফোনের ব্যবসা কিনে নিয়েছে। আগামী বছর থেকে ফিচার ফোনের পাশাপাশি স্মার্টফোন তৈরি করবে এইচএমডি গ্লোবাল। নকিয়ার নামেই বাজারে পাওয়া যাবে সব ফিচার ও স্মার্টফোন।

এশিয়া ও পূর্ব ইউরোপে এখনো নকিয়ার ফিচার ফোনের বাজার রয়েছে।
এক সময়ে মোবাইল ফোন বাজারের শীর্ষস্থানে ছিল নকিয়া। কিন্তু স্মার্টফোনের দুনিয়ায় রূপান্তরের ক্ষেত্রে পেছনে পড়ে যায় ফিনল্যান্ডের প্রতিষ্ঠানটি। ২০১৪ সালে মাইক্রোসফটের কাছে ফোন ব্যবসা বিক্রি করে দেয়।
তথ্যসূত্র: রয়টার্স।