মঙ্গলবার, ২০ আগস্ট, ২০১৯

জয়ে শুরু যুবাদের এশিয়া কাপ

SONALISOMOY.COM
ডিসেম্বর ১৫, ২০১৬
news-image

ক্রীড়া প্রতিবেদক :
বোলাররা তৈরি করে দিয়েছেন জয়ের পথ। ব্যাটসম্যানরা সে পথে হাঁটছিলেন নিরাপদেই। কিন্তু জয় নাগালে আসার পরও খেতে হয়েছে খানিকটা হোঁচট। শেষ পর্যন্ত অবশ্য ধরা দিয়েছে লক্ষ্য। প্রত্যাশিত জয়ে শুরু হয়েছে বাংলাদেশের যুবাদের এশিয়া কাপ অভিযান।

শ্রীলঙ্কায় যুব এশিয়া কাপে বৃহস্পতিবার ‘বি’ গ্রুপে নিজেদের প্রথম ম্যাচে আফগানিস্তান অনূর্ধ্ব-১৯ দলকে ৪ উইকেটে হারিয়েছে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল। আফগানদের ১৪৬ রানে আটকে রেখে বাংলাদেশ জেতে ৪১ বল বাকি রেখে। জয়ের খুব কাছে গিয়ে দ্রুত তিন উইকেট হারানোয় আরও বড় হয়নি ব্যবধান।

মাতারায় টস হেরে ব্যাটিংয়ে নামা আফগানরা হিমশিম খেয়েছে বাংলাদেশের দুই পেসার মুকিদুল ইসলাম ও কাজি অনিককে সামলাতে। সাত নম্বর বোলার হিসেবে আক্রমণে এসে বাঁহাতি পেসার অনিক নিয়েছেন ৪ উইকেট। নতুন বল হাতে নিয়ে মুকিদুল তিনটি।

আফগানদের দুই ওপেনাকে শুরুতেই ফেরান মুকিদুল। পরে মিডল ও লোয়ার অর্ডারে ছোবল দেন অনিক। বলার মত জুটি ছিল একটিই। পঞ্চম উইকেটে ৫৪ রান তোলেন নিসার ওয়াদাত ও পারভিজ। অনিক ফেরান দুজনকেই।

শেষ দিকে ২৭ রান করেন নাভিন-উল-হক। গত সেপ্টেম্বরে আফগানিস্তান জাতীয় দলের হয় বাংলাদেশে খেলে যাওয়া এই পেসার নেতৃত্ব দিচ্ছেন দলকে।

রান তাড়ায় বাংলাদেশ ওপেনার মাহিদুল ইসলাম অঙ্কনকে হারায় দ্রুতই। দ্বিতীয় উইকেটে আফিফ হোসেনকে নিয়ে ৪২ রানের জুটি গড়েন সাইফ হাসান। বিপিএলে অভিষেক টি-টোয়েন্টিতে ৫ উইকেট নিয়ে সাড়া জাগানো আফিফ ফিরেছেন ১৯ বলে ১৯ করে। চারে নেমে ১৫ বল খেলেও রান না করে ফেরেন হাবিবুর রহমান।

৬৮ রানে ৩ উইকেট হারানো দলকে টেনে নেন সাইফ ও রায়হান রাফসান রহমান। দলকে জয়ের হাতছোঁয়া দূরত্বে নিয়ে যান দুজন। মনে হচ্ছিল ৭ উইকেটের বড় জয় পাবে বাংলাদেশ।

জয় যখন মাত্র ৫ রান দূরে, হঠাৎ একটু ছন্দপতন। সাবধানে ব্যাট করতে থাকা সাইফ ক্যাচ দেন উইকেটের পেছনে। ১০ চারে ১২৯ বলে ৬৭ রান করেছেন বাংলাদেশ অধিনায়ক। ভাঙে ৭৪ রানের জুটি।

জুটির সঙ্গীকে হারিয়ে বিদায় নেন রাফসানও। চারটি চার ও ১ ছক্কায় তিনি করেছেন ৩২। এরপর বোলিংয়ের নায়ক অনিক ব্যর্থ ব্যাটিংয়ে। শেষ পর্যন্ত অস্বস্তি কাটিয়ে জয়ের দেখা মেলে আব্দুল করিমের বাউন্ডারিতে।

‘বি’ গ্রুপের অন্য ম্যাচে পাকিস্তান ৯ উইকেটে হারিয়েছে সিঙ্গাপুরকে। ‘এ’ গ্রুপে ভারত ২৩৫ রানে হারিয়েছে মালেয়েশিয়াকে। তুমুল উত্তেজনাপূর্ণ নাটকীয় ম্যাচে নেপালকে ১ রানে হারিয়েছে স্বাগতিক শ্রীলঙ্কা।

সংক্ষিপ্ত স্কোর:

আফগানিস্তান: ৪৮.৩ ওভারে ১৪৬ (ওয়াদাত ৩২, নাভিন ২৭, পারভিজ ২৩; আরাফাত ৭-০-৩২-০, মুকিদুল ৬.৩-১-২৭-৩, নাইম ১০-২-২২-১, সজিব ১০-২-২৩-১, সাইফ ৩-০-৬-০, আফিফ ৪-০-১০-০, অনিক ৮-১-২২-৪)।

বাংলাদেশ: ৪৩.১ ওভারে ১৫০/৬ (সাইফ ৬৭, অঙ্কন ১২, আফিফ ১৯, হাবিবুর ০, রাফসান ৩২, করিম ৮*, অনিক ০, নাইম ০*; জহির ২/২১, ইউসুফ ১/২১, মুজিব ১/২২, নাভিন ১/২৬)।