বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০১৯

৯২ বছর বয়সেও প্রেসিডেন্ট নির্বাচনের ঘোষণা

SONALISOMOY.COM
ডিসেম্বর ১৮, ২০১৬
news-image

আন্তর্জাতিক ডেস্ক :
৯২ বছর বয়সে জিম্বাবুয়ের পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচনে লড়াইয়ের ঘোষণা দিয়েছেন দেশটির বর্তমান প্রেসিডেন্ট রবার্ট মুগাবে।  রোববার ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ান এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

২০১৮ সালে জিম্বাবুয়ের পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। ১৯৮০ সাল থেকে দেশটির ক্ষমতায় রয়েছেন মুগাবে। দেশটির অর্থনৈতিক পরিস্থিতি অবনতির দিকে যাওয়ায় গত বছর মুগাবের পতন দাবিতে বিক্ষোভ করেছে বিরোধী দলগুলো।

ক্ষমতাসীন জানু-পিএফ পার্টি জিম্বাবুয়ের দক্ষিণ-পূর্বের শহর মাসভিঙ্গোতে মুগাবের প্রতি সমর্থন জানিয়েছে। তবে দলের তরুণ অংশের দাবি মুগাবের উচিৎ ব্যাপক ক্ষমতা নিয়ে মুগাবের আমৃত্যু দেশ শাসন করা উচিৎ। দলের বার্ষিক সম্মেলনে নেতারা ছিলেন মুগাবের প্রশংসায় পঞ্চমুখ।

মুগাবে সরকারের মন্ত্রী সুপা মান্দিওয়ানজিরা বলেছেন, ‘ আমি কোনো বিশেষ ব্যক্তি নই। মাননীয় প্রেসিডেন্ট আপনিই হচ্ছেন একমাত্র বিশেষ ব্যক্তি।’

দলের তরুণ অংশের নেতা কুৎজাই চিপাঙ্গা বলেছেন, প্রেসিডেন্টে নাম-পরিচয় ও জন্ম সনদ পরিবর্তন করে এর মধ্যে কেবল প্রেসিডেন্ট রবার্ট মুগাবে লেখা উচিৎ।

এদিকে বিরোধী দলগুলো জানিয়েছে, দেশে বেকারত্ব বাড়ছে, ত্যারল্য সংকট ও কলকারখান বন্ধ হয়ে যাওয়ার সমস্যা দেখা দিয়েছে। মুগাবে ও তার অনুসারীরা এই বাস্তবচিত্র বোঝার চেষ্টা করছে না।