রবিবার, ১৮ আগস্ট, ২০১৯

ভারতের জন্য ডুয়াল সিম হবে আইফোন?

SONALISOMOY.COM
ডিসেম্বর ২২, ২০১৬
news-image

অনলাইন ডেস্ক: আইফোনে ডুয়াল সিম না থাকার ফলে বহু আইফোন ইউজারকেই একাধিক ফোন ব্যবহার করতে হয়। সচরাচর অন্যটি হয় অ্যানড্রয়েড। সেখানে আবার ডুয়াল সিম মোবাইল সেটের ছড়াছড়ি। দু’তিনটি আলাদা আলাদা সিমের জন্য দু’তিনটি আইফোন ব্যবহার করছেন, এমন লোকের সংখ্যা বিরল। বরং একটি আইফোন ও আর একটি ডুয়াল সিম অ্যানড্রয়েড সঙ্গে নিয়ে চলার ইউজারের সংখ্যাই বেশি। তাই একদিক থেকে দেখতে গেলে, ডুয়াল সিম না থাকার জন্য অ্যানড্রয়েডকে খানিকটা বাজার ছেড়ে দিতে হচ্ছে অ্যাপল-কে।

কিন্তু এই বাজারের একটা বড় অংশ জুড়ে রয়েছে ভারত ও দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলিস, যেখানে একসঙ্গে দু’তিনটি নম্বর ব্যবহার করার চলটা মার্কিন বা ইওরোপের অন্যান্য দেশগুলির তুলনায় অনেকটাই বেশি। তাই সম্প্রতি চিনে ডুয়াল-সিম আইফোন ডিভাইস তৈরি করার পেটেন্ট জমা দিয়েছে অ্যাপল। তার আগেই অবশ্য মার্কিন যুক্তরাষ্ট্রে ডুয়াল-সিম মোবাইল ডিভাইসের পেটেন্টটি পেয়ে গিয়েছে কোম্পানি।

ভারতে ডুয়াল-সিম ফোনের রমরমা হওয়ার একটি প্রধান কারণ হল এদেশের মোবাইল পরিষেবা প্রদানকারী সংস্থাগুলির মধ্যেকার চূড়ান্ত প্রতিযোগিতা। বিশেষ করে ‘জিও’ লঞ্চ হওয়ার পরে তো মোবাইল কোম্পানিগুলি একে অপরের সঙ্গে পাল্লা দিয়ে একের পর এক লোভনীয় অফার আনছেন। তাই এই মুহূর্তে ডুয়াল সিম ফোনের বাজার অত্যন্ত ভাল এদেশে। এই সুযোগেরই সদ্ব্যবহার করতে চাইছে সম্ভবত অ্যাপল।