শনিবার, ২৮ সেপ্টেম্বর, ২০১৯

এক বছরের জন্য স্বামী হতে নিলামে যুবক

SONALISOMOY.COM
ডিসেম্বর ২৩, ২০১৬
news-image

আন্তর্জাতিক ডেস্ক :  এক সময় নিলাম করে মানুষ বিক্রির প্রচলন থাকলেও এখন তা দেখা যায় না। তবে ঋণ পরিশোধে ব্যর্থ হওয়ায় বাড়ি, গাড়ি ইত্যাদি নিলাম হওয়ার কথা প্রায়ই শোনা যায়। কিন্তু বিংশ শতাব্দীতে এসে মানুষ নিলামের কথা কী শুনেছেন? তাও আবার অনলাইনে?

এমনটাই দেখা গেছে রাশিয়ার একটি অনলাইন গিফট স্টোরের ওয়েবসাইটে। ২১ বছর বয়সি এক যুবক ঋণ পরিশোধে ব্যর্থ হয়ে মামলা থেকে বাঁচতে নিজেকে নিলামে তুলতে রাজি হয়েছেন।

এক সপ্তাহ আগে পিসশপ ডটরু ওয়েবসাইটে পণ্যের তালিকায় একটি অদ্ভুত বিষয় খেয়াল করেন ক্রেতারা। তারা দেখতে পান পণ্যের তালিকায় আলেকসান্দ্রা ক্রামারেনকো নামের একজন যুবক। পাশাপাশি ‘পণ্যের’ বিবরণে বলা হয়েছে এক বছরের ওয়ারেন্টিসহ বিয়ে করতে রাজি। শুধু তাই নয় ‘পণ্যটি’ তাদের মজুদ আছে বলেও উল্লেখ করেছে ওয়েবসাইটটি। এখানেই শেষ নয় যুবকের রাশি, পোশাক পরা এবং পোশাক ছাড়া দুই অবস্থাতার ছবি, বয়স, উচ্চতা, গড়ন সবই উল্লেখ করা হয়েছে বিবরণে। তবে নিলামের কয়েকটি শর্তও জুড়ে দিয়েছে তারা। শুধুমাত্র অনূর্ধ্ব ৩৫ বছর বয়সি নারীরা এই নিলামে অংশ নিতে পারবেন। যিনি এক বছরের জন্য যুবকের স্ত্রী হবেন। আর নিলামের ন্যূনতম বিড হবে ১০ হাজার রুবলস।

পুরো ঘটনাটি আজব মনে হলেও বাস্তবেই এমনটা ঘটেছে। এমনকি বিষয়টি মিডিয়ার নজরে পড়লে তারা কোম্পানিটির প্রচারণাও করেছে। এ বিষয়ে সত্যতা যাচাইয়ের জন্য রাশিয়ার কয়েকটি মিডিয়া অনলাইন শপ এবং ক্রামানেকোর সঙ্গে যোগাযোগ করলে তারা বিষয়টি সত্য বলে জানিয়েছেন।

‘পণ্যের’ বিবরণীতে পিস শপ উল্লেখ করেছে, ২১ বছর বয়সি উদ্যোক্তা যুবক তাদের একটি কাজের অর্ডার নিয়েছিল কিন্তু সময়মতো তা করতে ব্যর্থ হয় সে। এ জন্য তারা ৩ কোটি ১২ লাখ ২৩ হাজার ১৫০ রাশিয়ান রুবলস (৫১ হাজার মার্কিন ডলার) দাবি করেছে। কিন্তু তা দিতে ব্যর্থ হওয়ায় তারা তাকে অনলাইনে নিলামে তুলেছে।

জানা গেছে, গত সপ্তাহ পর্যন্ত ৩ লাখ রুবলস পর্যন্ত বিড উঠেছে। গত ২০ ডিসেম্বর পর্যন্ত এই নিলামের শেষ সময় ছিল। ২১ ডিসেম্বর পিসশপ ডটরু’র মুখপাত্র আলেকজান্ডার বেলুসভ জানিয়েছেন, শেষ পর্যন্ত প্রায় ২০০টি বিড পেয়েছেন তারা। এমনকি সর্বোচ্চ বিডকারীর একজন পুরুষও ছিল। কিন্তু নিয়ম অনুযায়ী সর্বোচ্চ নিলামকারীর মধ্যে অনূর্ধ্ব ৩৫ বছর বয়সি নারীদেরই রেখেছেন তারা।

এ সপ্তাহের মধ্যেই আলেকসান্দ্রার ক্রামারেনকোর বিয়ের তারিখ ঘোষণা করা হবে। কিন্তু এরই মধ্যে অনেকের নজরে এসেছেন তিনি। বেলোসব জানিয়েছেন, বেশ কয়েকটি মডেল এজেন্সির কাছে থেকে কাজের প্রস্তাবও পেয়েছেন ক্রামারেনকো।