শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

জাতিসংঘ কর্মকর্তাকে বেকুব বললেন দুতের্তে

SONALISOMOY.COM
ডিসেম্বর ২৩, ২০১৬
news-image

অনলাইন ডেস্ক:  জাতিসংঘের মানবাধিকার বিষয়ক দপ্তরের প্রধানকে ‘বেকুব’ ও ‘ভাঁড়’ বলে মন্তব্য করেছেন ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুতের্তে। বৃহস্পতিবার টেলিভিশনে দেয়া এক ভাষণে তিনি এ মন্তব্য করেছেন।

দাভাও শহরের মেয়র থাকাকালে দুতের্তে বিচারবর্হিভূতভাবে হত্যাকাণ্ড ঘটিয়েছেন দাবি করে বিরুদ্ধে তদন্ত কমিটি গঠনের আহ্বান জানিয়েছিলেন জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাই কমিশনার জেইদ রা’দ আল হুসেইন।  এর পরিপ্রেক্ষিতেই দুতের্তে এ মন্তব্য করেছেন।

দুতের্তে বলেন, ‘ এই লোকটি (জেইদ) হয় ভাঁড় নয়তো পাগল।’

জেইদের উদ্দেশে তিনি বলেন, ‘ তোমরা জাতিসংঘের কর্মকর্তারা ওখানে বসে থাক আর আমরা তোমাদের বেতন দেই। তুমি বেকুব, আমাকে কী করতে হবে সেটা বলতে এসো না। তোমাকে এই অধিকার কে দিয়েছে?’

ফিলিপাইনের প্রেসিডেন্ট বলেন, ‘ দয়া করে চুপ কর, কারণ তোমার মাথায় ঘিলুর অভাব আছে। আবার স্কুলে ভর্তি হও। তোমাদের কূটনীতি জানা নেই। জাতিসংঘের একজন কর্মকর্তা হয়ে কীভাবে কথা বলতে হয় সেটাই তোমাদের জানা নেই।’

গত সপ্তাহে দুতের্তে বলেছিলেন, তিনি রাতে দাভো শহরে মোটরসাইকেল নিয়ে ঘুরতেন আর দেখতেন কোথায় গণ্ডগোল হচ্ছে। সুযোগ বুঝে তিনি সন্দেহভাজন অপরাধীদের হত্যা করতেন, যাতে পুলিশ তাকে দেখে আরও বেশি শক্তি প্রয়োগে উৎসাহী হয়। এই মন্তব্যের পর ব্যাপকভাবে সমালোচনা শুরু হয় দুতের্তের বিরুদ্ধে। ওই সময় ফিলিপাইনের মানবাধিকার সংগঠনগুলোও তার বিরুদ্ধে তদন্ত কমিটি গঠনের দাবি জানায়।