মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪

গণিত অলিম্পিয়াডের সেরা দশে বুয়েটের ৪ শিক্ষার্থী

SONALISOMOY.COM
ডিসেম্বর ২৪, ২০১৬
news-image

নিজস্ব প্রতিবেদক: স্নাতক পর্যায়ের গণিত অলিম্পিয়াডের এবারের আসরের চূড়ান্ত পর্বে শীর্ষ দশ জনের তালিকায় জায়গা করে নিয়েছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) চার শিক্ষার্থী।

শুক্রবার রাজধানীর বুয়েট ক্যাম্পাসে বুয়েট সিভিল ইঞ্জিনিয়ারিং ভবনের সেমিনার রুমে ‘৮ম জাতীয় স্নাতক গণিত অলিম্পিয়াড ২০১৬’ শেষে পুরস্কারপ্রাপ্তদের হাতে ক্রেস্ট ও প্রশংসাপত্র তুলে দেওয়া হয়।

এএফ মুজিবুর রহমান ফাউন্ডেশনের পৃষ্ঠপোষকতায় আয়োজিত এই অলিম্পিয়াডের সেরা তিন শিক্ষার্থীকে ১৫ হাজার টাকা করে আর্থিক সম্মাননা দেওয়া হয়।

সকালে বুয়েটের পুরাতন একাডেমিক ভবনে এই গণিত প্রতিযোগিতায় দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের স্নাতক পর্যায়ের শিক্ষার্থীরা অংশ নেন।এতে সেরা তিন শিক্ষার্থীর দুই জন (প্রথম ও দ্বিতীয়) ছাড়াও সপ্তম ও দশম স্থান অর্জন করে বুয়েটের ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগ।

দেশের বিশ্ববিদ্যালয়গুলোকে ৬টি অঞ্চলে ভাগ করে প্রায় ৭০০ শিক্ষার্থীর মধ্য থেকে ৬২ জনকে চূড়ান্ত পর্বের জন্য বাছাই করা হয় বলে আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়।

অলিম্পিয়াডে প্রথম স্থান অধিকার করা বুয়েটের ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিংয়ের চতুর্থ বর্ষের শিক্ষার্থী নাবিল ইবতেয়াজ বলেন, “পরীক্ষা দিতে ভাল লেগেছে। প্রশ্ন সৃজনশীল ও চিন্তা করার মতো ছিল, যা আমার ভাল লেগেছে।

অলিম্পিয়াডে সেরা দশের মধ্যে দ্বিতীয় একমাত্র ছাত্রী মুনজারিন রেজা ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের ২য় বর্ষের শিক্ষার্থী।

বাবা-মা ও শিক্ষকদের ধন্যবাদ জানিয়ে তিনি বলেন, “খুব ছোটবেলা থেকেই আমার গণিতের প্রতি ভালোবাসা কাজ করত। ইচ্ছা ছিল ঢাকা বিশ্ববিদ্যালয়ে গণিত নিয়ে পড়াশোনা করব, তা যখন হয়নি খুব খারাপ লেগেছিল।

“এই পুরষ্কার আমাকে ভবিষ্যতে গণিত নিয়ে এগিয়ে যেতে অনুপ্রেরণা যোগাবে।”

এই প্রতিযোগিতার তৃতীয় হয়েছেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী আসলাম হোসেন।

সেরা দশের তালিকায় রয়েছেন- খুলনা বিশ্ববিদ্যালয়ের তন্ময় বৈরাগী (৪র্থ), ঢাকা বিশ্ববিদ্যালয়ের নাজিফ মোহাম্মদ নাফি (৫ম), ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের সাদাত হোসেইন (৬ষ্ঠ), বুয়েটের ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের তাজিম রহমান (৭ম), ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডিএম জুনাইদ কামাল নিবির (৮ম), উত্তরা বিশ্ববিদ্যালয়ের আব্দুল মোহাইমিন পাটোয়ারী (৯ম) ও বুয়েটের ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের শাহনেওয়াজ আহমেদ (১০)।

পুরস্কার প্রদান অনুষ্ঠানের বিশেষ অতিথি বুয়েট ইঞ্জিনিয়ারিং ফ্যাকাল্টির ডিন প্রফেসর ড. আবু হোসেন ভুঁইয়া বলেন, গত কয়েক বছরের তুলনায় এবার অংশগ্রহণ বেশি এবং পারফর্মেন্স আগের তুলনায় অনেক ভাল।

“গণিতের প্রয়োগ ছাড়া সামনে আগানো কঠিন। গণিতের প্রতি আমাদের আগ্রহ বাড়ছে মানে জাতি হিসেবে আমাদের উৎকর্ষতা বাড়ছে।”

এই অনুষ্ঠানে অন্যদের মধ্যে জাতীয় স্নাতক গণিত অলিম্পিয়াড কমিটির আহ্বায়ক প্রফেসর ড. মুবিনুর রহমান চৌধুরী ও বাংলাদেশ গণিত সমিতির সহ-সভাপতি প্রফেসর ড. আমূল চন্দ্র মণ্ডল উপস্থিত ছিলেন।