শুক্রবার, ১৮ অক্টোবর, ২০১৯

দুর্যোগের সতর্কবার্তা দেবে আবহাওয়া অ্যাপ

SONALISOMOY.COM
ডিসেম্বর ২৭, ২০১৬
news-image

নিজস্ব প্রতিবেদক: প্রাকৃতিক দুর্যোগে জানমালের ক্ষয়ক্ষতি কমাতে এবং নিরাপদ নৌ ও বিমান চলাচল নিশ্চিত করতে আবহাওয়ার আগাম ও নিখুঁত সতর্কবার্তা জানাতে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর চালু করেছে মোবাইল অ্যাপ্লিকেশন।

বাংলাদেশ আবহাওয়া অ্যাপ (BMD Weather App) নামের অ্যাপটির মাধ্যমে দেশের যেকোনো জায়গায় বসে আবহাওয়ার সর্বশেষ তথ্য জানা যাবে।

মঙ্গলবার প্রধানমন্ত্রী কার্যালয়ে আবহাওয়া বিষয়ক দৈনন্দিন তথ্য সেবাসমূহ মোবাইল প্লাটফর্মে আনতে সরকারের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের অধীনে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের এই অ্যাপটির উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

পরে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের ব্রিফ করেন।

এ সময় জানানো হয়, দেশের ৪২টি স্থানে স্থাপিত স্বয়ংক্রিয় আবহাওয়া যন্ত্রের সঙ্গে এই অ্যাপের মাধ্যমে স্মার্টফোনে সরাসরি সংযোগ স্থাপিত হবে। আবহাওয়া অধিদপ্তরের ডপলার রাডার, আবহাওয়া স্যাটেলাইটের সর্বশেষ তথ্য যে কোনো সময়, যে কোনো স্থান থেকে এই অ্যাপের মাধ্যমে মোবাইল ফোনে পাওয়া যাবে।

অ্যাপ্লিকেশনটির মাধ্যমে এলাকাভিত্তিক সর্বশেষ বাতাসের তাপ, চাপ, গতি, বৃষ্টির পরিমাণ ইত্যাদি খুব সহজেই তাৎক্ষণিকভাবে পাওয়া যাবে। এছাড়া এই অ্যাপ্লিকেশন ব্যবহার করে ঘূর্ণিঝড় সতর্কবার্তা, ঝড়ের অবস্থান, তীব্রতা, গতিপথ, ভূমিকম্প, কৃষি আবহাওয়া, হাইড্রোলজি, শৈত্যপ্রবাহ, খরা সম্পর্কিত তথ্য খুব সহজেই জানা যাবে।

সময়মতো এবং অপেক্ষাকৃত নিখুঁত আবহাওয়া পূর্বাভাস ও সতর্কবার্তা প্রচারের মাধ্যমে নিরাপদ নৌ ও বিমান চলাচলসহ বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগে জানমালের ক্ষয়ক্ষতি কমিয়ে আনতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আশা করছে আবহাওয়া অধিদপ্তর।

অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করতে মোবাইলে ইন্টানেট সংযোগ দিয়ে প্রথমে গুগল প্লে স্টোরে যেতে হবে। তারপর সার্চ বক্সে BMD Weather App লিখলে চলে আসবে বাংলাদেশ আবহাওয়া অ্যাপ। এরপর ইনস্টল করে নিতে হবে অ্যাপটি।

অ্যাপটির উদ্বোধনী ‍অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনে বাংলাদেশের মুখ্য সমন্বয়ক আবুল কালাম আজাদ, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব কামাল আবদুল নাসের চৌধুরী, প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব কাজী হাবিবুল আউয়াল, প্রধানমন্ত্রীর কার্যাযলয়ের সচিব সুরাইয়া বেগম, প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম, আবহাওয়া অধিদপ্তরের মহাপরিচালক শামসুদ্দিন আহমেদ।