শুক্রবার, ৬ সেপ্টেম্বর, ২০১৯

বিশ্ব রেকর্ড গড়লেন ভারতের ব্যাটসম্যান

SONALISOMOY.COM
ডিসেম্বর ২৭, ২০১৬
news-image

ক্রীড়া ডেস্ক : বিশ্ব রেকর্ড গড়লেন সামিত গোহেল। প্রথম শ্রেণির ক্রিকেট ইতিহাসে ইনিংসের শুরু থেকে শেষ পর্যন্ত অপরাজিত ব্যাট করে ওপেনারের সর্বোচ্চ ইনিংসের রেকর্ড যে এখন ভারতের অখ্যাত এই ব্যাটসম্যানের।

ভারতের প্রথম শ্রেণির ক্রিকেট প্রতিযোগিতা রনজি ট্রফির তৃতীয় কোয়ার্টার ফাইনালের শেষ দিন মঙ্গলবার ওডিশার বিপক্ষে গুজরাটের দ্বিতীয় ইনিংস উদ্বোধন করতে নেমে ইনিংসের শেষ পর্যন্ত ৩৫৯ রানে অপরাজিত ছিলেন গোহেল।

এর আগে প্রথম শ্রেণির ক্রিকেটে ইনিংসজুড়ে ব্যাট ‘ক্যারি’ করে ওপেনারের সর্বোচ্চ ইনিংসের রেকর্ডটি ছিল ইংলিশ কিংবদন্তি ববি অ্যাবেলের। ১৮৯৯ সালে সারের হয়ে সমারসেটের বিপক্ষে ইনিংস উদ্বোধন করতে নেমে শেষ পর্যন্ত ৩৫৭ রানে অপরাজিত ছিলেন অ্যাবেল। তার ১১৭ বছরের অক্ষত রেকর্ডটি এবার ভেঙে দিলেন গোহেল।

প্রথম শ্রেণির ক্রিকেটে ইনিংসজুড়ে ব্যাট ‘ক্যারি’ করে ট্রিপল সেঞ্চুরি আছেই আর মাত্র দুজনের- উইলিয়াম গ্রাস (৩১৮*) ও বিল অ্যাশডাউন (৩০৫*)। ওপেনার হিসেবে সর্বোচ্চ ইনিংসের রেকর্ডটি অবশ্য এখনো হানিফ মোহাম্মদের সেই ৪৯৯। গত আগস্টে না ফেরার দেশে চলে যাওয়া পাকিস্তানি কিংবদন্তি ১৯৫৯ সালে কায়েদ-ই-আজম ট্রফির সেমিফাইনালে করাচির হয়ে বাহাওয়ালপুরের বিপক্ষে ৪৯৯ করে রানআউট হয়েছিলেন।

ইনিংসের শুরু থেকে শেষ পর্যন্ত অপরাজিত থেকে সর্বোচ্চ রানের ভারতীয় রেকর্ডও এখন গোহেলের। এর আগে ২০০৪ সালে ভারতীয় ‘এ’ দলের হয়ে কেনিয়ার বিপক্ষে ইনিংসজুড়ে ব্যাট ‘ক্যারি’ করে ২৬০ করেছিলেন ধীরাজ যাদব।

প্রথম শ্রেণির ক্রিকেট ইতিহাসে দ্বিতীয় ইনিংসে গোহেলের ৩৫৯ রানের চেয়ে বড় ইনিংস আছে আর মাত্র একটিই। ১৯৩০ সালে নিউ সাউথ ওয়েলসের হয়ে কুইন্সল্যান্ডের বিপক্ষে তিনে নেমে অপরাজিত ৪৫২ করেছিলেন স্যার ডন ব্র্যাডম্যান।

রনজি ট্রফিতে দ্বিতীয় ইনিংসে ট্রিপল সেঞ্চুরি করা মাত্র তৃতীয় ব্যাটসম্যান গোহেল। বাকি দুজন বিজয় হাজারে (৩০৯) ও চেতেশ্বর পূজারা (৩৫২)।

গোহেলের ৩৫৯ রান রনজি ট্রফির ইতিহাসে যৌথভাবে চতুর্থ সর্বোচ্চ ইনিংস। ১৯৪৩ সালে তার সমান অপরাজিত ৩৫৯ করেছিলেন বিজয় মার্চেন্ট। তাদের ওপরে আছেন কেবল এমভি সিধার (৩৬৬), সঞ্জয় মানজেকার (৩৭৭) ও ভাওসাহেব বাবাসাহেব নিম্বলকার (৪৪৩*)।

গোহেল ৩৫৯ রানের ইনিংস খেলতে ক্রিজে কাটিয়েছেন ৯৬৪ মিনিট। যেটি প্রথম শ্রেণির ক্রিকেট ইতিহাসে তৃতীয় দীর্ঘতম ইনিংস। ইনিংসটি খেলতে গোহেল বল মোকাবিলা করেছেন ৭২৩টি। এটি প্রথম শ্রেণির ক্রিকেটে ষষ্ঠ সর্বোচ্চ।