শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

কূটনৈতিক-সরকারি পাসপোর্টেও ই-টোকেন লাগবে না

SONALISOMOY.COM
ডিসেম্বর ২৯, ২০১৬
news-image

নিজস্ব প্রতিবেদক: নতুন বছরের প্রথম দিন ১ জানুয়ারি থেকে বাংলাদেশের কূটনৈতিক ও সরকারি পাসপোর্টধারীদেরও কোনো অ্যাপয়েন্টমেন্ট ডেট বা ই-টোকেন লাগবে না বলে জানিয়েছে ঢাকার ভারতীয় হাইকমিশন। একই সুযোগ পাচ্ছেন তাদের পরিবারের সদস্যারও।

বৃহস্পতিবার সকালে হাইকমিশন থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়।

এতে বলা হয়, ১ জানুয়ারি ২০১৭ থেকে বাংলাদেশ থেকে কূটনৈতিক ও সরকারি পাসপোর্টকারীদের পাশাপাশি তাদের পরিবারের নিকটতম সদস্যরাও তাদের ট্যুরিস্ট ভিসার আবেদনপত্র আইভিএসি উত্তরা, সেক্টর-৭, সড়ক-১৮, বাড়ি-৫৬, উত্তরা, ঢাকা-১২৩০ এ সকাল ৯টা থেকে দুপুর ১২টার মধ্যে জমা দিতে পাবেন। তাদেরও কোনো অ্যাপয়েন্টমেন্ট তারিখ বা ই-টোকেন লাগবে না।

আবেদনপত্র জমা দেওয়ার সময় মূল কূটনৈতিক/সরকারি পাসপোর্ট দেখাতে হবে এবং আবেদনপত্রের সঙ্গে পাসপোর্টের ফটোকপি সংযুক্ত করতে হবে। পরিবারসহ ভারত ভ্রমণ আরো সহজ করতে ভারতীয় হাইকমিশনের বিভিন্ন পদক্ষেপের অংশ হিসেবে নতুন বছর থেকে এ সুবিধা চালু করা হচ্ছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ভারতে ভ্রমণে যেতে ইচ্ছুক পরিবারের সদস্যদের উপকারে এই শুভেচ্ছা প্রদর্শন করা হচ্ছে। এতে ভারতীয় ভিসা প্রাপ্তি সহজ এবং দুই দেশের মধ্যে মানুষে মানুষে যোগাযোগ ও সম্পর্ক আরো জোরদার হবে বলে আশা করা যায়।

এর আগে গতকাল বুধবার ঢাকায় ভারতীয় হাইকমিশন থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছিল, আগামী বছরের প্রথম দিন থেকেই ই-টোকেন ছাড়াই ভারতীয় ট্যুরিস্ট ভিসার জন্য বাংলাদেশিরা আবেদন করতে পারবেন। তবে আবেদনপত্রের সঙ্গে বিমান, ট্রেন বা বাসের টিকিট যুক্ত করতে হবে।