বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

জেএসসি-জেডিসি পরীক্ষার ফল প্রকাশ

SONALISOMOY.COM
ডিসেম্বর ২৯, ২০১৬
news-image

নিজস্ব প্রতিবেদক: এবারে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষায় গড় পাসের হার ৯৩.০৬ শতাংশ বলে জানিয়েছেন ঢাকা শিক্ষাবোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মাহাবুবুর রহমান। তবে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ফল হস্তান্তরের সময় এই হার ৯২.৩৩ শতাংশ বলেছিলেন।

শিক্ষা মন্ত্রণালয়ের ও ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ডের নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক কর্মকর্তা বলেন, ফলাফল নিয়ে মন্ত্রীর এই তথ্যটি মূলত গতবারের। হয়তো ভুলভাবে গতবারের তথ্য উল্লেখ করতে গিয়ে এবারের কথাটি উঠে এসেছে।

আজ বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টার পর গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে এই পরীক্ষার ফলাফলের অনুলিপি হস্তান্তর করেন শিক্ষামন্ত্রী। এ সময় তিনি ফলাফলের আংশিক তথ্য তুলে ধরেন। একই সময়ে প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষার ফলাফলের অনুলিপি তুলে ধরেন প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান।

মন্ত্রী বলেন, এবার দুই পরীক্ষায় মোট পরীক্ষার্থী ছিল ২৩ লাখ ৪৬ হাজার ৯৫৯ জন। এর মধ্যে পাস করেছে ২১ লাখ ৮৩ হাজার ৯৭৫ জন। এবার ৯ হাজার ৪৫০টি শিক্ষাপ্রতিষ্ঠান থেকে সব শিক্ষার্থী পাস করেছে। গতবারের চেয়ে এবার ৮৬৭টি প্রতিষ্ঠানে শতভাগ শিক্ষার্থী পাস করেছে। অন্যদিকে, শূন্য পাস করা প্রতিষ্ঠানের সংখ্যা ২৮। গতবার এই সংখ্যা ছিল ৪৩।

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ জানান, শুধু আট বোর্ডের অধীন জেএসসি পরীক্ষায় পাসের হার ৯২.৮৯ শতাংশ। এই পরীক্ষায় জিপিএ-৫ পেয়েছে ২ লাখ ৩৫ হাজার ৫৯ জন পরীক্ষার্থী। মোট পরীক্ষার্থী ছিল ১৯ লাখ ৯৩ হাজার ৬১৯ জন। এর মধ্যে পাস করেছে ১৮ লাখ ৫১ হাজার ৪৯৬ জন।

এবার জেএসসি পরীক্ষায় বিদেশের আটটি কেন্দ্রে ৬২৬ জন পরীক্ষা দিয়েছিল। এর মধ্যে পাস করেছে ৬২৩ জন শিক্ষার্থী। অর্থাৎ বিদেশের কেন্দ্রে পাসের হার ৯৯.৫২ শতাংশ।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে এই ফল হস্তান্তরের পর দুপুর ১২টার দিকে শিক্ষা মন্ত্রণালয়ে সংবাদ সম্মেলনে ফলাফলের বিস্তারিত তুলে ধরবেন শিক্ষামন্ত্রী। এরপর শিক্ষাপ্রতিষ্ঠানগুলো ও ওয়েবসাইটেও ফল প্রকাশ করা হবে।