শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

রাশিয়া ও আমেরিকার মধ্যে উত্তেজনা বাড়ছে

SONALISOMOY.COM
ডিসেম্বর ৩১, ২০১৬
news-image

অনলাইন ডেস্ক: আমেরিকা ৩৫ জন রুশ কূটনীতিককে বহিষ্কার করার পর রাশিয়াও প্রতিশোধমূলক পদক্ষেপ গ্রহণের অঙ্গীকার করেছে।

রুশ পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রি মেদভেদিয়েফ প্রেসিডেন্ট পুতিনকে রাশিয়া থেকে ৩৫ জন আমেরিকান কূটনীতিককে বহিষ্কারের পরামর্শ দিয়েছেন।

আমেরিকার অভিযোগ সেদেশের সদ্য-সমাপ্ত প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়া নাক গলিয়েছে আর এই সন্দেহে শাস্তি হিসেবে যুক্তরাষ্ট্রে অবস্থানরত ৩৫জন রুশ কূটনীতিককে বহিষ্কার করা হয়েছে।

রুশ পররাষ্ট্রমন্ত্রী বলেছেন আমেরিকার বিদায়ী প্রেসিডেন্ট বারাক ওবামা ক্ষমতায় তার মেয়াদ শেষের সময় “রুশ- বিদ্বেষী মৃত্যু ঘন্টা বাজাচ্ছেন।”

ধারণা করা হচ্ছে রাশিয়া আজ শুক্রবার আমেরিকার এই পদক্ষেপের জবাব দেবে।

আমেরিকান নির্বাচনের সময় ডেমোক্রাটিক পার্টির ইমেলে কোনোরকম হ্যাকিং-এ জড়িত থাকার অভিযোগ রাশিয়া নাকচ করে দিয়েছে।
আমেরিকা রাশিয়ার বিরুদ্ধে যেসব পদক্ষেপ ঘোষণা করেছে:

*  ওয়াশিংটন ডিসির রুশ দূতাবাসে এবং সানফ্রান্সকোয় কনসুলেটে কর্মরত ৩৫ জন কূটনীতিককে “অবাঞ্ছিত” ঘোষণা করে ৭২ ঘন্টার মধ্যে তাদের পরিবারসহ আমেরিকা ছেড়ে যাবার নির্দেশ দেওয়া হয়েছে।

*   মেরিল্যান্ড এবং নিউ ইয়র্কে গোয়েন্দা তথ্য কেন্দ্র হিসেবে ব্যবহৃত হত এমন দুটি রুশ কম্পাউন্ডও বন্ধ করে দেওয়া হবে বলে জানানো হয়েছে।

*  রুশ গোয়েন্দা সংস্থার সাথে সম্পৃক্ত নয়টি সংস্থা ও ব্যক্তির ওপরেও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এর মধ্যে দুটি রুশ গোয়েন্দা সংস্থা।

মার্কিন নির্বাচনে ডেমোক্রাটিক পার্টি ও তাদের প্রার্থী হিলারি ক্লিন্টনের প্রচারে নাক গলাতে রাশিয়া সাইবার হামলা চালিয়েছে বলে অভিযোগ তুলে মিঃ ওবামা আগেই বলেছিলেন রাশিয়ার বিরুদ্ধে তার প্রশাসন যথাযথ ব্যবস্থা নেবে।