বুধবার, ১৬ অক্টোবর, ২০১৯

বাবাকে হটিয়ে পার্টির প্রধান ছেলে

SONALISOMOY.COM
জানুয়ারি ১, ২০১৭
news-image

আন্তর্জাতিক ডেস্ক:
বাবাকে হটিয়ে সমাজবাদী পার্টির প্রধান হিসেবে দায়িত্ব নিলেন অখিলেশ যাদব।

রোববার সকালে এক সমাবেশে সমাজবাদী পার্টির (এসপি) প্রধান হিসেবে নাম ঘোষণা করা হয় তার। ভারতের উত্তর প্রদেশের প্রবীণ নেতা মুলায়ম সিং যাদবের ছেলে অখিলেশ। তিনি রাজ্য সরকারের মুখ্যমন্ত্রী।

এসপির প্রধান হিসেবে দীর্ঘদিন দায়িত্ব পালন করছেন মুলায়ম সিং। সামনে উত্তর প্রদেশে বিধানসভা নির্বাচন হবে। নির্বাচনে দলের নেতৃত্ব নিয়ে যাদব পরিবারের মধ্যে বিরোধ শুরু হয়। নানা নাটকীয়তায় বিরোধ চলতে থাকে এবং শেষ পর্যন্ত বাবার বিরুদ্ধে দাঁড়ালেন অখিলেশ।

রোববার দলীয় কাউন্সিল আহ্বান করেন অখিলেশ যাদব। দলের বেশির ভাগ সদস্য ও কর্মী কাউন্সিলে অংশ নেন। দলীয় নেতা-কর্মীদের মুহুর্মুহু স্লোগানে মুখরিত হয় কাউন্সিল। এসপির প্রধান হিসেবে অখিলেশের নাম ঘোষণার সঙ্গে সঙ্গে উচ্ছ্বাসে মেতে ওঠেন তারা।

অখিলেশের চাচা ও মুলায়মের চাচাতো ভাই রাম গোপাল যাদব ঘোষণা করেন, এসপির জাতীয় কমিটির প্রেসিডেন্ট হবেন অখিলেশ। তিনি প্রস্তাব করেন, দলের ‘প্রধান দিকপাল’ হিসেবে দায়িত্ব পালন করবেন মুলায়ম।

অখিলেশ বলেন, ‘পুরো দেশ বোঝে, আমিই নেতাজিকে (মুলায়ম) সবচেয়ে বেশি সম্মান করি… লোকেরা যদি তার বিরুদ্ধে ষড়যন্ত্র করে, তাহলে তা রুখে দেওয়ার দায়িত্ব আমার।’

তিনি আরো বলেন, কিছু লোকের কারণে দিন দিন উত্তর প্রদেশে জনপ্রিয়তা হারাচ্ছে এসপি। আবার যদি উত্তর প্রদেশের ক্ষমতায় আসতে পারে দল, তাহলে বাবা খুশি হবেন।

মুলায়ম সিং যাদবের ছোট ভাই ও অখিলেশের চাচা শিবপাল যাদব ও রাজনীতিক অমর সিংয়ের সঙ্গে কয়েক মাস ধরে মুখ্যমন্ত্রী অখিলেশের তুমুল দ্বন্দ্ব চলছে। রোববার রাম গোপাল যাদব প্রস্তাব করেছেন, শিপপালকে দলের উত্তর প্রদেশের প্রধানের পদ থেকে সরিয়ে দেওয়া হবে এবং অমর সিংকে দল থেকে বের করে দেওয়া হবে।

এদিকে, শনিবার মুলায়ম সিং যাদব ও মুখ্যমন্ত্রী অখিলেশ যাদবের মধ্যে কথার যুদ্ধ হয়েছে। শুক্রবার এসপি থেকে ছেলে অখিলেশ ও চাচাতো ভাই রাম গোপালকে বহিষ্কার করেন মুলায়ম। এর প্রতি-উত্তরে রোববার কাউন্সিল ডেকে দলের নতুন কমিটি ঘোষণা করলেন অখিলেশ ও রাম গোপাল। তবে মুলায়ম বলেছেন, এই ঘটনাকে কঠোর হাতে নিয়ন্ত্রণ করবেন তিনি। যেসব নেতা-কর্মী কাউন্সিলে অংশ নিয়েছেন, তাদের বিরুদ্ধে তিনি ব্যবস্থা নেওয়ার হুমকি দিয়েছেন।

উত্তর প্রদেশের আসন্ন নির্বাচনে সম্ভাব্য প্রার্থী তালিকা প্রকাশের পর থেকে দলীয় কোন্দল সৃষ্টি হয়। মুলায়ম ও তার অনুগত নেতাদের তৈরি এই প্রার্থী তালিকায় অখিলেশের ঘনিষ্ঠ কিছু সহযোগীর নাম না থাকায় পাল্টা তালিকা দেন অখিলেশ। সৃষ্টি হয় বিরোধ। বাবা-ছেলের এই বিরোধ কতদূর গিয়ে শেষ হয়, তা-ই এখন দেখার বিষয়।

তথ্যসূত্র : এনডিটিভি অনলাইন।