বুধবার, ১৬ অক্টোবর, ২০১৯

বিপর্যয় কাটিয়ে স্যামসাংয়ের নতুন ফোন

SONALISOMOY.COM
জানুয়ারি ৩, ২০১৭
news-image

প্রযুক্তি ডেস্ক:
আগের বছরের গ্যালাক্সি নোট ৭ বিপর্যয় ভুলে নতুন বছরে নতুন স্মার্টফোন উন্মোচন করেছে দক্ষিণ কোরিয়ান ইলেক্ট্রনিক পণ্য নির্মাতা প্রতিষ্ঠান স্যামসাং। কয়েক মাসের গুজবের পর সোমবার প্রতিষ্ঠানটির পক্ষ থেকে  গ্যালাক্সি এ সিরিজের দুইটি স্মার্টফোন ‘এ৩’ এবং ‘এ৫’ উন্মোচন করা হয়।

ব্রিটিশ ট্যাবলয়েড মিরর জানিয়েছে, এ৩-এর পর্দার মাপ রাখা হয়েছে ৪.৭ ইঞ্চি এবং এ৫-এর পর্দা ৫.২ ইঞ্চি। প্রতিষ্ঠানের ফ্ল্যাগশিপ স্মার্টফোন গ্যালাক্সি এস৭-এর কিছু ফিচার রাখা হয়েছে মাঝামাঝি দামের এই ফোনগুলোতে।

প্রথমাবরের মতো গ্যালাক্সি এ সিরিজের স্মার্টফোনে যুক্ত হয়েছে পানি এবং ধূলা নিরোধী ফিচার। আইপি৬৮ রেটিংয়ের এই স্মার্টফোনগুলো দেড় মিটার পানির নিচে ৩০ মিনিট পর্যন্ত টিকে থাকবে বলে জানানো হয়েছে।  এ ছাড়া গ্যলাক্সি এস৭-এর ‘অলওয়েজ অন ডিসপ্লে’ ফিচার ব্যবহার করা হয়েছে এতে।

বাহ্যিক দিক থেকে আগের ডিভাইসগুলো থেকে বেশি পরিবর্তন আনা হয়নি এই স্মার্টফোন দু’টিতে। ব্ল্যাক স্কাই, গোল্ড স্যান্ড, ব্লু মিস্ট এবং পিচ ক্লাইড এই চার রঙে পাওয়া যাবে এ৩ এবং এ৫।

বরাবরই ক্যামেরার জন্য প্রশংসিত স্যামসাংয়ের স্মার্টফোন। এ৫ ডিভাইসে আগের চেয়ে উন্নত ১৬ মেগাপিক্সেল পেছনের ক্যামেরা ব্যবহার করেছে প্রতিষ্ঠানটি। এই ডিভাইসটির সামনেও রাখা হয়েছে ১৬ মেগাপিক্সেল ক্যামেরা।

নোট ৭ বিপর্যয় কাটিয়ে উঠতে অন্যান্য হার্ডওয়্যারেও মনযোগ দিয়েছে প্রতিষ্ঠানটি। এ৫ ডিভাইসটিতে ৩ জিবি র‍্যাম, ৩২ জিবি স্টোরেজ এবং ফাস্ট চার্জিং ৩০০০ মিলিঅ্যাম্পিয়ার ব্যাটারি রয়েছে।

আর এ৩ ডিভাইসে পেছনে ১৩ মেগাপিক্সেল, সামনে ৮ মেগাপিক্সেল ক্যামেরার পাশাপাশি ২ জিবি র‍্যাম এবং ১৬ জিবি স্টোরেজ রাখা হয়েছে। এছাড়া উভয় ডিভাইসে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর এবং ইউএসবি টাইপ সি ব্যবহার করা হয়েছে।

ফেব্রুয়ারির শুরুতে ডিভাইসগুলো বাজারে ছাড়ার কথা রয়েছে। ২০ জানুয়ারি হতে ডিভাইসগুলো যুক্তরাজ্য হতে প্রি-অর্ডার করা যাবে বলে জানানো হয়েছে। নতুন স্মার্টফোন দুইটি দিয়ে স্যামসাং গ্রাহকের আস্থা আবার কতটা ফেরাতে পারে এবার সেটিই দেখার বিষয়।