শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

স্বাস্থ্যনীতি বাঁচিয়ে রাখতে ওবামার আহ্বান

SONALISOMOY.COM
জানুয়ারি ৫, ২০১৭
news-image

আন্তর্জাতিক ডেস্ক :
যুক্তরাষ্ট্রের বিদায়ী প্রেসিডেন্ট বারাক ওবামা ডেমোক্র্যাটিক পার্টির শীর্ষ পর্যায়ের আইনপ্রণেতাদের প্রতি তার প্রবর্তিত স্বাস্থ্যনীতি বাঁচিয়ে রাখার জন্য জোর প্রচেষ্টা চালানোর আহ্বান জানিয়েছেন।

নবনির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও তার টিম নতুন সরকারের শুরুতে ওবামার স্বাস্থ্যনীতি বাতিলের ঘোষণা দিয়েছে। এর বিরুদ্ধে কঠোর অবস্থান নেওয়ার জন্য ডেমোক্র্যাটিক আইনপ্রণেতাদের প্রতি আহ্বান জানিয়েছেন ওবামা।

বুধবার আকস্মিকভাবে ক্যাপিটল হিলে যান ওবামা। সেখানে প্রায় দুই ঘণ্টা ডেমোক্র্যাটিক আইনপ্রণেতাদের সঙ্গে ব্যক্তিগত বৈঠক করেন তিনি। ওবামা চাইছেন, ডেমোক্র্যাট আইনপ্রণেতারা তার স্বাক্ষরিত স্বাস্থ্যনীতির পক্ষে সমবেত প্রচেষ্টা চালাবেন।

একই দিন কংগ্রেসে ছিলেন নবনির্বাচিত ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স। তিনি তার দলকে জানান, তারা ওবামাকেয়ার বাতিল করবেন।

ওবামাকেয়ারের আওতায় ২ কোটি মার্কিনি স্বাস্থ্যবিমার অধীনে এসেছে। ‘২০১০ অ্যাফোর্ড্যাবল কেয়ার অ্যাক্ট ল’ নামে যে স্বাস্থ্যনীতি প্রবর্তন করেন ওবামা, তা ওবামাকেয়ার নামে পরিচিতি পায়। এই স্বাস্থ্যনীতির অধীনে ইস্যুরেন্স পলিসির বিরোধিতা করে আসছে রিপাবলিকানারা।

ডেমোক্র্যাটিক আইনপ্রণেতা এলিজাহ কামিং জানিয়েছেন, ক্যাপিটল হিলে এসে স্বাস্থ্যনীতির পক্ষে লড়াই চালিয়ে যাওয়ার আহ্বান জানিয়েছেন ওবামা। এ ছাড়া অন্য আইনপ্রণেতাদের বরাত দিয়ে মার্কিন গণমাধ্যম জানিয়েছে, কংগ্রেসের প্রতিনিধি পরিষদ ও সিনেটে রিপাবলিকানরা সংখ্যাগরিষ্ঠ হওয়ায় তাদের বিরুদ্ধে কঠোর অবস্থানে থাকার পরামর্শ দিয়েছেন ওবামা।

এরই মধ্যে রিপাবলিকান আইনপ্রণেতারা সিনেটে ওবামাকেয়ার বাতিলের প্রক্রিয়া শুরু করেছে। ওবামাকেয়ারের তহবিল বন্ধ করতে একটি বাজেট প্রস্তাবের ওপর ভোট দেয় সিনেট, যেখানে এ নিয়ে বিতর্ক শুরু হওয়ার পক্ষে ৫১ ভোট পড়েছে এবং বিপক্ষে পড়েছে ৪৮ ভোট।

ওবামাকেয়ারের মূল বিষয়গুলো হলো : যুক্তরাষ্ট্রে সবার জন্য স্বাস্থ্যবিমা নিশ্চিতকরণ, রাষ্ট্রীয় প্রতিষ্ঠানের মাধ্যমে স্বাস্থ্যবিমায় অংশগ্রহণ, ৫০ জন কর্মী আছেন- এমন সব প্রতিষ্ঠানে স্বাস্থ্যবিমা চালুকরণ, ২৬ বছরের কম বয়সি সন্তানরা বাবা-মায়ের বিমান অধীনে থাকবেন।

ট্রাম্প এই নীতির বিরোধিতা করে এর চেয়েও ভালো স্বাস্থ্যনীতি প্রবর্তনের প্রতিশ্রুতি দিয়েছেন। তবে তার স্বাস্থ্যনীতির সুস্পষ্ট রূপরেখা এখনো প্রস্তাব করা হয়নি।