শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

আগামীকাল রাজশাহীতে ডিজিটাল উদ্ভাবনী মেলা

SONALISOMOY.COM
জানুয়ারি ১১, ২০১৭
news-image

রাজশাহী প্রতিনিধি:
রাজশাহীতে ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে বর্তমান সরকার প্রতিশ্রুতিবদ্ধ’ এই লক্ষ্যকে সামনে রেখে ডিজিটাল উদ্ভাবনী মেলার আয়োজন করা হয়েছে। আগামীকাল বৃহস্পতিবার  রাজশাহী কলেজ চত্বরে এ মেলার অনুষ্ঠিত হবে।

তিনদিন ব্যাপি এ মেলা সরকারী বেসরকারী মিলে ৫০টি প্রতিষ্ঠান অংশগ্রহণ করবে।  এ মেলা উপলক্ষে আজ বুধবার রাজশাহী কলেজের শিক্ষক মিলনায়তনে সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

রাজশাহী জেলা প্রশাসনের আয়োজনে এ সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পড়ে শোনান রাজশাহীল অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) পারভেজ রায়হান।

আগামীকাল ১২ থেকে ১৪ জানুয়ারি পর্যন্ত আয়োজিত এ মেলা প্রতিদিন সকাল ১০টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত উন্মুক্ত থাকবে। ডিজিটাল উদ্ভোবনী মেলার উদ্বোধন করবেন, রাজশাহী বিভাগীয় কমিশনার আবদুল  মান্নান।

১৩ জানুয়রি দুপুর দুইটায় তথ্য প্রযুক্তি বিষয়ক কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। এ কুইজে ৩টি ক্যাটাগরীতে রাজশাহী জেলার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষার্থীরা অংশগ্রহণ করবে। একই দিনে বিকেল তিনটায় আউটসোসিং বিষয়ে সেমিনার অনুষিঠত হবে। সেমিনারে কী নোট পেপার উপস্থাপনা করবেন, রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যায়ের কম্পিউটর সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়রিং বিভাগের অধ্যাপক আলী হোসেন।

১৪ জানুয়রি দুপুর ১২টায় মাল্টিমিডিয়া ক্লাসরুম বিষয়ে কনটেন্ট প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। এ প্রতিযোগিতায় জেলার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষার্থীরা অংশগ্রহণ করবে। একই দিনে বিকেল পৌনে চারটার দিকে সমাপনী অনুষ্ঠানে জেলার ডিজিটাল কার্যক্রমে অবদান রাখার জন্য ৯টি ক্যাটাগরীতে পুরস্কার প্রদান করা হবে।

এ মেলায় ৪টি প্যাভিলিয়ানের মাধ্যমে ই-সেবা, জনগনের  দোরগোড়ায় সেবা, শিক্ষা ও কর্মসংস্থান এবং তরুণ উদ্ভাবক প্রদর্শণী ও প্রতিযোগিতার মাধ্যমে বিভিন্ন কার্যক্রম প্রদর্শন করা হবে। এছাড়া ‘সল্ভ এ থোন’ নামক প্রতিযোগিতায় রাজশাহী জেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ১০টি নাগরিক সমস্যা সমাধানে উদ্ভোধনী প্রকল্পের প্রোটোটাইপ মেলাতে প্রদর্শন করবেন।

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, রাজশাহী কলেজের অধ্যক্ষ হাবিবুর রহমানসহ রাজশাহীতে কর্মরত বিভিন্ন সংবাদ মাধ্যমে প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।