শনিবার, ২৪ আগস্ট, ২০১৯

পূনর্বাসিত হচ্ছে রাজশাহীর ৮৪ মাদক ব্যবসায়ী

SONALISOMOY.COM
জানুয়ারি ১২, ২০১৭
news-image

রাজশাহী প্রতিনিধি:

রাজশাহী নগরের ৪৩ মাদক ব্যবসায়ীকে পূর্নবাসন করা হচ্ছে; যারা মাদক ব্যবসা ছেড়ে আলোর পথে ফেরার শপথ নিয়েছেন। যাদের নারীরা পাবেন সেলাই মেশিন ও পুরুষরা পাবেন রিকশা-ভ্যান। রাজশাহী মহানগর পুলিশের পক্ষ থেকে তাদের পূনর্বাসন করা হবে। এ ধরনের উদ্যোগ দেশের প্রথম বলে জানান সিনিয়র সহকারি পুলিশ কমিশনার (এসি) ইফতে খায়ের আলম।
গত বছরের ১৭ ডিসেম্বর মহানগর পুলিশের মাদক বিরোধী মতবিনিময় আত্মসমর্পন করেন নগরীর ৪৩ মাদক ব্যবসায়ী। এ সময় তারা মাদকের অন্ধকার জগৎ থেকে আলোর পথে ফেরার শপথ নেন। মহানগর পুলিশ কমিশনার শফিকুল ইসলাম তাদের শপথ পাঠ করার। এসময় তাদের পূনর্বাসনের আশ্বাস দেন পুলিশ কমিশনার। এর আগে গত ১৪ নভেম্বর নগরীর রাজপাড়া থানার চর মাঝারদিয়াড় এলাকার ৪১ জন মাদক ব্যবসায়ী আলোর পথে আসার শপথ নেন।
মহানগর পুলিশের মুখপাত্র ও সিনিয়র সহকারি কমিশনার ইফতে খায়ের আলম বলেন, বৃহস্পতিবার বিকেলে মহানগরীর বোয়ালিয়া মডেল থানাধীন রামচন্দ্রপুর (খড়বোনা) অনন্যা শিশু শিক্ষালয়ের পশ্চিম পাশের খেলার মাঠে মাদক ব্যবসায়ীদের পূনর্বাসন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। সেখানে মাদক ব্যবসা ছেড়ে দেয়া ২০ জনকে সেলাই মেশিন ও রিকশা-ভ্যান দেয়া হবে। আর অন্যদের ৫ হাজার টাকা থেকে ১০ হাজার টাকা করে দেয়া হবে। এ অর্থ দিয়ে তারা ছোট ব্যবসা করে জীবিকা নির্বাহ করবেন বলে জানান তিনি।
এসি ইফতে খায়ের বলেন, পুলিশ কমিশনার শফিকুল ইসলাম বিপিএম রাজশাহী মহানগর পুলিশে যোগদানের পর মাদকমুক্ত নগরী গড়ার উদ্যোগ নেন। এর অংশ হিসেবে মাদক ব্যবসায়ীদের আত্মসমর্পণের সুযোগ দিয়ে তাদের পূনর্বাসনের ঘোষণা দেন। পুলিশ কমিশনারের সেই ঘোষনায় সাড়া দিয়ে নগরীর ৪৩ জন ও চর মাঝারদিয়াড়ের ৪১ জন মাদক ব্যবসায়ী আত্মসমর্পণ করে আলোর পথে ফেরার শপথ নেন। এর পর তাদের নজরদারিতে রাখা হয়। তাদের বিরুদ্ধে মাদক ব্যবসায় জড়িয়ে পড়ার কোন তথ্য পাওয়া যায়নি। তাই তাদের পূনর্বাসনের ব্যবস্থা করা হয়েছে। প্রথম পর্যায়ে নগরীর ৪৩ জন ও দ্বিতীয় পর্যায়ে পদ্ম নদীর ওইপাড়ের ৪১ জন মাদক ব্যবসায়ীকে পূনর্বাসন করা হবে বলে জানান এই পুলিশ কর্মকর্তা।