শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

অনলাইন স্বাস্থ্যসেবা দিতে মাইক্রোসফট ও প্লাসওয়ানের চুক্তি

SONALISOMOY.COM
জানুয়ারি ১৩, ২০১৭
news-image

নিজস্ব প্রতিবেদক :
বাংলাদেশে অনলাইনে স্বাস্থ্যসেবা দিতে সম্প্রতি মাইক্রোসফট বাংলাদেশ ও প্লাসওয়ান সার্ভিস লিমিটেডের মধ্যে একটি সমঝোতা চুক্তি স্বাক্ষর হয়েছে। এই যৌথ উদ্যোগের ফলে বিভিন্ন প্রতিষ্ঠান ও দেশের মানুষ আরও সহজেই অনলাইনে শারীরিক ও মানসিক স্বাস্থ্যসেবা নিতে পারবে।

রিংএমডির সহায়তায় মাইক্রোসফটের অ্যাজ্যুর ক্লাউডভিত্তিক প্ল্যাটফর্ম বাংলাদেশের জনগণ দেশের এবং বিদেশের চিকিৎসকদের সঙ্গে সরাসরি লাইভ অডিও-ভিডিও কথোপোকথনের মাধ্যমে স্বাস্থ্যসেবা দিয়ে থাকে। এ ছাড়া অনলাইনে স্বাক্ষাৎকারের তারিখ নির্ধারণ এবং নিরাপদে মেডিকেল রিপোর্ট আদান-প্রদানের সুবিধা রয়েছে এতে।

রিংএমডি-এর সাথে নিবন্ধিত প্রায় ১৫ হাজারেরও বেশি চিকিৎসকদের সাথে রোগীরা অনলাইনে যোগাযোগ করতে পারবেন এবং সকল তথ্য ডিজিটাল পদ্ধতিতে নিরাপদে সংরক্ষিত থাকবে। এতে রোগ নির্ণয় ও নিরাময়ে সঠিক সিদ্ধান্ত নেওয়াটা অনেক সহজ হয়।

এ প্রসঙ্গে প্লাসওয়ানের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা রুবাবা দৌলা বলেন, ‘প্রয়োজনের সময় আমাদের দেশের মানুষদের জন্য তাৎক্ষণিকভাবে কার্যকর স্বাস্থ্যসেবা পাওয়া দুরূহ হয়ে উঠে। উদাহরণ স্বরূপ, দেশে ৭০ লাখ ডায়াবেটিস রোগী প্রয়োজনীয় ও উন্নত সেবা থেকে বঞ্চিত। মাইক্রোসফট বাংলাদেশের সাহায্যে আমরা আমাদের স্বাস্থ্যসেবার পরিধি বাংলাদেশের আরও লাখ লাখ মানুষের কাছে পৌঁছানোর ব্যাপারে আশাবাদী।’

চুক্তি স্বাক্ষর প্রসঙ্গে মাইক্রোসফট বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক সোনিয়া বশির কবির বলেন, ‘স্বাস্থ্যসেবা খাতে উন্নত গ্রাহক সেবা প্রদানের ক্ষেত্রে প্লাসওয়ানের সঙ্গে চুক্তি একটি যুগান্তকারী পদক্ষেপ। বিশ্বে বিভিন্ন খাতকে ডিজিটাল পদ্ধতিতে আমূলে পরিবর্তনের লক্ষ্য নিয়ে কাজ করছি আমরা। ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলোতে মুহূর্তের মধ্যে তথ্য আদান-প্রদান, সামগ্রিক উন্নয়ন এবং উন্নত গ্রাহক সেবা নিশ্চিত করার মাধ্যমে আয় বৃদ্ধির ক্ষেত্রে ডিজিটালাইজেশন অপরিহার্য।’

প্লাসওয়ানের চেয়ারম্যান মেহরীন আসাফ ইসলাম এবং ম্যানেজিং ডিরেক্টর ও চিফ এক্সিকিউটিভ অফিসার রুবাবা দৌলা এর সাথে এই চুক্তি স্বাক্ষর করেন মাইক্রোসফট বাংলাদেশের ম্যানেজিং ডিরেক্টর সোনিয়া বশির কবির। শুক্রবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

শিগগিরই বাংলাদেশে প্লাসওয়ান এর অ্যাপ্লিকেশন চালু করা হবে যা www.plusone-services.com ঠিকানায় ব্যবহার করা যাবে বা অ্যাপল স্টোর ও গুগলের প্লেস্টোর থেকে ডাউনলোড। চিকিৎসক ও রোগী বিনামূল্যে এতে নিবন্ধন করে অনলাইনে উন্নত স্বাস্থ্যসেবা গ্রহণ করতে পারবেন।